চাল সংকটের জন্য বন্যাকে দায়ী করলেন সেতুমন্ত্রী

চালের সংকট ও দামের উর্ধ্বগতির জন্য হাওরের বন্যাকে দায়ী করলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গত শনিবার বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে চীনগামী আওয়ামী লীগের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। ওবায়দুল কাদের বলেন, হাওরে যেখানে চাল উৎপাদন হয়, সেখানে এবার বন্যার কারণে কোনো কিছুই পাইনি। সব ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে এবার আমাদের কোনো চাল উদ্বৃত্ত নেই। তাই আমাদের চাল আমদানি করতে হচ্ছে।

আগামী ১৮ তারিখ রাত সাড়ে ১২টায় চীনের উদ্দেশ্যে ১৯ সদস্যের প্রতিনিধি দলটি দেশ ছাড়বে। তারা ২৭ সেপ্টেম্বর পর্যন্ত সেদেশে অবস্থান করবেন।

১৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দলের সভাপতিম-লীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান।

প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের। চালের দামের উর্ধ্বগতি ছাড়াও রোহিঙ্গা প্রসঙ্গ ও বিএনপি নিয়েও মন্তব্য করেন আওয়ামী লীগের এই নেতা।

ওবায়দুল কাদের বলেন, এই পরিস্থিতি (রোহিঙ্গা) সুন্দরভাবে ম্যানেজ করায় সারা দুনিয়া একবাক্যে প্রধানমন্ত্রীর প্রশংসা করছে। কিন্তু শুধুমাত্র একটি দল প্রশংসা করতে পারছে না, বিএনপি জাতিকে বিভক্ত করছে।
খালেদা জিয়ার সমালোচনা করে তিনি বলেন, দেশে এমন পরিস্থিতি চলছে, আর তিনি বসে আছেন লন্ডনে। আমরা অবাক হই তিনি বারবার এ সময়ে দেশে ফেরার তারিখ পরিবর্তন করছেন। আমরা জানতাম তিনি ১৫ তারিখ দেশে ফিরবেন। কিন্তু এখন শুনি এই মাসেও নাকি তিনি দেশে ফিরবেন না। তিনি কেন দেশে আসছেন না? তিনি লন্ডনে বসে দেশের বাস্তবতা কি বুঝতে পারছেন?

নিয়ম না মানায় ত্রাণ বিতরনে বিএনপি নিরাপত্তা পায়নি বলেও সাংবাদিকদের জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, তাদের ট্রাকে কোন মালামালের ভেতর কী আছে, কে জানে? ত্রাণ দেওয়ার নামে নাটক করছে বিএনপি। অনিয়মের কারনে তাদেরকে বাধা দেওয়া হয়েছে। তারা ২০ দিন পর মিডিয়া সাথে নিয়ে কক্সবাজার গেছে। পুলিশের সাথেও বিএনপি যোগাযোগ করেনি। তারা গেছে কয়েকটা নিউজ আর ছবির জন্য।