চীনাদের অন এরাইভাল ভিসা আপাতত বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী

চীন থেকে ফিরতে নিরুৎসাহিত করা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

চীন থেকে কাউকে বাংলাদেশে আসতে নিরুৎসাহিত করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, যারা ছুটিতে চীনে গেছেন তাদের অন এরাইভাল ভিসা আপাতত বন্ধ রাখা হয়েছে। চায়না থেকে যারা ভিসা নিয়ে আসবে তাদের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট দিতে হবে। গত কয়েক দিনে সাড়ে ৭ হাজার চীনা নাগরিক এসেছে। তারা নিজ দায়িত্বে নিজেদের পর্যবেক্ষণে রয়েছেন।

বৃহস্পতিবার, ০৬ ফেব্রুয়ারি সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনাভাইরাস বিষয়ে ডাকা সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের কোথাও চীনা নাগরিক অসুস্থ হলে তা সিভিল সার্জন বা স্থানীয় প্রশাসনকে জানানোর পরামর্শ দেয়া হয়েছে। দেশে কেউ আক্রান্ত হলে তাদের চিকিৎসায় সর্বাত্মক ব্যবস্থা নেয়া হয়েছে।

এছাড়া চীন থেকে ফেরত আনা ৩১২ জন বাংলাদেশি নাগরিকদের আশকোনা হজ ক্যাম্প থেকে ১৪ ফেব্রুয়ারি ছেড়ে দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, স্বল্প সময়ে করোনাভাইরাস পরীক্ষার জন্য পর্যাপ্ত কিটস আমদানি করা হয়েছে। তাছাড়া দেশে এখনো করোনাভাইরাসে আক্রান্ত কাউকে শনাক্ত করা হয়নি। হাসপাতাল চিকিৎসক নার্স প্রস্তুত। করোনাভাইরাস দেখা দিলেও ছড়িয়ে যাওয়া রোধে সব প্রস্তুতি নেয়া হয়েছে।

এ সময় মাস্ক ব্যবহারের ব্যাপারে তিনি বলেন, সুস্থ ব্যক্তিকে এই মুহূর্তে মাস্ক পড়ার কোনও প্রয়োজন নেই।

আজকের বাজার/এমএইচ