চীনের সাথে তাইওয়ানের উত্তেজনা প্রশমনের আহ্বান ব্লিনকেনের

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন শুক্রবার চীনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনার সময় তাইওয়ানকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছেন। অনেক বেড়ে যাওয়া এ উত্তেজনা হ্রাসের লক্ষণ দেখা দেওয়ার পর তিনি এমন আহ্বান জানালেন। খবর এএফপি’র।
ব্লিনকেন জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের ফাঁকে নিউইর্য়কে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথে ৯০ মিনিট ধরে আলোচনা করেন। তিনি এ আলোচনাকে ‘একবারে অমায়িক’ হিসেবে অভিহিত করেন এবং আলোচনায় তাইওয়ানের বেশি গুরুত্ব দেওয়া হয়।
মার্কিন পররাষ্ট্র বিভাগের এক বিবৃতিতে বলা হয়, ব্লিনকেন জোর দিয়ে বলেন যে, তাইওয়ান প্রণালীজুড়ে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা আঞ্চলিক এবং বৈশ্বিক নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।
এতে আরও বলা হয়, তিনি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সরাসরি যোগাযোগ এবং দায়িত্বশীল সম্পর্ক বজায় রাখার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন, বিশেষকরে উত্তেজনা চলার সময়।
মার্কিন পররাষ্ট্র বিভাগের এক কর্মকর্তা তাইওয়ান বিষয়ে এ আলোচনাকে ‘খোলাখুলি ও আন্তরিক’ হিসেবে অভিহিত করেন।
ওই কর্মকর্তা বলেন, ব্লিনকেন রাশিয়ার ইউক্রেন আগ্রাসনকে সমর্থন না করতে যুক্তরাষ্ট্রের সতর্কতা পুনর্ব্যক্ত করেন। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আশা করে যে, রাশিয়া চীনের একটি মিত্র দেশ হলেও বেইজিং মস্কো থেকে দূরত্ব বজায় রাখছে।
ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর ওয়াং এই প্রথমবারের মতো নিউইয়র্কে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাত করেন এবং তিনি বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে রাশিয়াকে সমর্থন জানানোর চেয়ে যুদ্ধবিরতির প্রয়োজনীয়তার ওপর বেশি জোর দেন।
বালিতে গত জুলাইতে সাক্ষাতের পর এই প্রথমবারের মতো ব্লিনকেন ওয়াংয়ের সাথে সাক্ষাত করলেন। আগের দিন তার বাবার মৃত্যু সত্ত্বেও তিনি এ আলোচনা করতে যান।