চীনে চরম বৈরি আবহাওয়ায় মাউন্টেন রেসে অংশ নেয়া ২০ প্রতিযোগীর মৃত্যু

প্রচন্ড ঠান্ডা, শিলাবৃষ্টি ও তীব্র শীতল বাতাসে মুখে চীনে ১০০ কিলোমিটার মাউন্টেন রেসে অংশ নেয়া দৌড়বিদদের ২০ জনের মৃত্যু হয়েছে এবং ১ জন নিখোঁজ রয়েছেন। স্থানীয় কর্মকর্তারা এ কথা জানান।
উত্তর পশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশের বেইন সিটির কাছে ইয়েলো রিভার স্টোন ফরেস্টে শনিবার দুপুর ১টার দিকে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় দৌড়বিদরা “আকস্মিক চরম বৈরি আবহাওয়ার” মধ্যে পড়েন।
বেইন সিটি মেয়র ঝাং জুচেন বলেন, “দুপুরের দিকে পার্বত্য উঁচু অংশে দৌড়ের ২০ থেকে ৩১ কিলোমিটার অংশে হঠাৎ দৌড়বিদরা আবহাওয়ার বিপর্যয়ের মধ্যে পড়েন, ওই এলাকায় তারা বরফ শীতল বৃষ্টি, শিলাপাত, অতি ঠান্ডা প্রবল বাতাসে বিপর্যস্ত হয়ে পড়েন।”
দৌড়বিদদের কাছ থেকে বার্তা পাওয়ার পরপরই ম্যারাথন আয়োজকরা উদ্ধার টিম পাঠান এবং ১৮ জন দৌড়বিদকে উদ্ধারে সক্ষম হন।
জুচেন বলেন, দুপুর ২টার দিকে পরিস্থিতি সবচেয়ে খারাপ অবস্থায় পৌঁছায়, রেস তাৎক্ষণিক বাতিল করা হয় এবং স্থানীয় প্রশাসন আরো উদ্ধারকারী পাঠায়। আকস্মিক আবহাওয়া বিপর্যয়ে এই দুর্ঘটনা ঘটেছে, তবে প্রাদেশিক প্রশাসন ঘটনা তদন্তের উদ্যোগ নিয়েছে।
উদ্ধারকৃতদের মধ্যে সামান্য আহত ৮ জনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। রাষ্ট্রীয় মালিকানাধীন এজেন্সি সিনহুয়া এর আগে জানায়, ঠান্ডা আবহাওয়ার কারণে অনেক দৌড়বিদ হাইপোথার্মিয়ায় আক্রান্ত হয়েছেন।
রবিবার রাত তিনটার দিকে রেসে অংশ নেয়া ১৫১ জন দৌড়বিদকে উদ্ধারের খবর নিশ্চিত করা হয়েছে। তাদের মধ্যে অনেকে সামান্য আহত হয়েছেন। মোট ১৭২ জন এই রেসে অংশ নেন।