ছেলেকে বাঁচাতে রিক্সা চালক বাবার আঁকুতি

সদা চঞ্চল ও হাস্যোজ্জ্বল দুরন্তপনা কিশোর অষ্টম শ্রেণী পড়ুয়া রাজিব (১৪)। বাবা-মায়ের দিনরাত হাড়ভাঙ্গা খাটুনির পারিশ্রমিকের টাকায় চলে রাজীবের লেখাপড়া। গরীব বাবা-মায়ের ভাঙ্গা ঘরের চাঁদের আলো।

যাকে ঘিরে বাবা-মায়ের লুক্কায়িত নানা স্বপ্ন। ছেলে লেখাপড়া শেষ করে মানুষের মত মানুষ হয়ে বাবা-মায়ের দুঃখ-কষ্টকে চিরবিদায় জানাবে। কিন্তু তার শরীরে বাসা বেঁধেছে মরণব্যাধি ব্ল্যাড ক্যান্সার!

অর্থাভাবে আজ সেই বাবা-মায়ের ভাঙ্গা ঘরের চাঁদের আলো হারিয়ে যেতে বসেছে। ধীরে ধীরে নিভে যাচ্ছে রাজীবের জীবন বাতি।
রাজীবকে বাঁচাতে বাবা-মা সমাজের বিত্তবানদের কাছে জানিয়েছে করুণ আকুতি। এমনকি এলাকার বড় ভাই বন্ধুবান্ধব সকলেই তাকে বাঁচাতে দিনরাত ছুটছে মানুষের দ্বারে দ্বারে। এদিকে দেখা যায় তাকে বাঁচাতে এলাকায় চলছে মাইকে প্রচার। রিক্সায় মাইক বেঁধে তার জন্য সকলের কাছে সাহায্য চাওয়া হচ্ছে।

মৃত্যু পথযাত্রী রাজীব লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার দক্ষিণ কোটতলী কেন্দ্রীয় কবরস্থান পাড়ার রিক্সাচালক আলিমুদ্দিনের ছেলে। উপজেলার ইসলামী আদর্শ বিদ্যা নিকেতনের ৮ম শ্রেণীর ছাত্র সে। বাবা রিক্সা চালিয়ে তার চার ছেলেমেয়েসহ ছয় সদস্যের অসহায় ও অভাবী সংসারের অভাব মেটানোর চেষ্টায় দিনরাত শ্রম দিয়ে যাচ্ছেন। যেখানে সংসার চালাতে তাকে হিমশিম খেতে হচ্ছে সেখানে ছেলের জীবন বাঁচাবেন কেমন করে।

দিন যতই ঘনিয়ে আসছে হাস্যোজ্জ্বল রাজীবের মুখের হাসি যেন ক্রমেই মিলিয়ে যাচ্ছে। বর্তমানে রাজীব রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. একেএম কামরুজ্জামানের অধীনে চিকিৎসাধীন।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. একেএম কামরুজ্জামান জানান, রাজীব ব্লাড ক্যান্সারে আক্রান্ত। প্রাথমিক অবস্থায় এর চিকিৎসা করলে সুস্থ করা সম্ভব। তার চিকিৎসার জন্য প্রায় ১০ লাখ টাকার প্রয়োজন।

রাজীবের বাবা আলিমুদ্দিন জানান, অভাবের সংসার তার উপর সবার ভরণপোষণ। যা আয় হয় তা এখন রাজীবের পিছনে খরচ করতে হচ্ছে। তাই খেয়ে না খেয়ে দিন পার করতে হচ্ছে। কিন্তু যে অসুখ রাজীবের জীবনে চেপে বসেছে তা যদি এখনি উন্নত চিকিৎসার মুখ না দেখে তাহলে হয়ত রাজীব আর এই পৃথিবীতে বেশিদিন টিকে থাকতে পারবে না।

আর উন্নত চিকিৎসার জন্য প্রায় ১০ লাখ টাকার প্রয়োজন। আর এত টাকা আমার পক্ষে যোগান দেয়া সম্ভব না। তাই সমাজের বিত্তবানদের কাছে সাহায্যের আবেদন জানাই। আপনাদের একটু সহযোগিতায় হয়তো আমার ছেলেকে বাঁচানো সম্ভব হবে।

বিস্তারিত জানতে ও চিকিৎসার জন্য রাজীবের পরিবারের সাথে কথা বলতে যোগাযোগ করতে পারেন এই নাম্বারে:

০১৭১৭-৬১১০৩৮।

আজকেরবাজার/আওই/এস