‘জঙ্গিবাদে বিশ্বাসী ফয়জুর দীর্ঘদিনের আক্রোশ মিটিয়েছে’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুর রহমান ওরফে শফিকুর জঙ্গিবাদে বিশ্বাসী। ড. জাফর ইকবালের প্রতি তার দীর্ঘ দিনের আক্রোশ ছিলো। তাই সে হামলা চালিয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে র‌্যাব।

রোববার বেলা ৩টায় সিলেটে র‌্যাব-৯ এর সদর দফতরে এক প্রেসব্রিফিংয়ে র‌্যাব-৯ এর অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ এ কথা জানান।

কুমারগাঁওয়ের শেখপাড়ার বাড়ি থেকে র‌্যাব বিভিন্ন ধরনের ইসলামি বই ও বেশ কিছু আলামত সংগ্রহ করেছে।  সেগুলো র‌্যাবের অপর একটি দল খতিয়ে দেখছে বলে জানান র‌্যাব অধিনায়ক।

ব্রিফিংয়ে জানানো হয়, জাফর ইকবালের প্রতি ফয়জুরের দীর্ঘদিনের আক্রোশ ছিল। তার ভাষ্য জাফর ইকবাল ইসলামের শত্রু। সেই আক্রোশের জের ধরেই তার ওপর হামলা চালায় সে।

আজাদ বলেন, ফয়জুরের কাছ থেকে র‌্যাব বিভিন্ন ধরনের তথ্য পেয়েছে। সেই তথ্যের ভিত্তিতে র‌্যাবের একটি দল অনুসন্ধান করা শুরু করেছে। ইতোমধ্যে র‌্যাব তিনজনকে জিজ্ঞাসাবাদ করেছে। এ ধরনের হামলা কেউ একা করতে পারে না। তার সঙ্গে আরও কেউ ছিল বলে আমরা ধারণা করছি।

তবে জিজ্ঞাসাবাদে ফয়জুর একাই এ হামলা চালিয়েছে বলে জানায় র‌্যাবকে ।

র‌্যাব অধিনায়ক আরও বলেন, ফয়জুর মাদরাসায় দাখিল পর্যন্ত পড়াশুনা করেছে। এরপর সে আর লেখাপড়া করেনি। বিভিন্ন সময়ে সে বিভিন্ন স্থানে কাজ করেছে। তার সঙ্গে আর কারা জড়িত বিষয়টি তদন্ত করছেন র‌্যাব সদস্যরা।

তিনি বলেন, প্রাথমিক চিকিৎসার পর ফয়জুর এখন অনেকটা সুস্থ। তাই তাকে সিলেট মহানগর পুলিশের জালালাবাদ থানায় হস্তান্তর করা হবে। পরে পুলিশ তাকে আদালতে হাজির করবে। হামলার ঘটনায় করা হত্যাচেষ্টা মামলা তদন্ত করবে পুলিশ। তবে পুলিশের পাশাপাশি আলোচিত এ ঘটনার ছায়া তদন্ত করবে র‌্যাব।