জনকল্যাণকর জনপ্রশাসন গড়ে তুলতে জেলা প্রশাসকদের জনপ্রশাসন প্রতিমন্ত্রীর আহবান

সেবামুখী ও জনকল্যাণকর জনপ্রশাসন গড়ে তুলতে জেলা প্রশাসকদের আরো কার্যকরী ভূমিকা পালনের আহবান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।
সচিবালয়ে আজ জেলা প্রশাসক সম্মেলনের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ আহবান জানান।
প্রতিমন্ত্রী বলেন, দেশের জনগণ বিভিন্ন সেবাপ্রাপ্তির জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অফিসের উপর নির্ভরশীল। এসকল অফিসের উপর জনগণের অনেক আস্থা রয়েছে। তাই তাদেরকে যথাযথ সেবা প্রদান করে মাঠপ্রশাসনকে আরো জনবান্ধব করে গড়ে তুলতে হলে জেলা প্রশাসকদের অধিক সক্রিয় ভূমিকা পালন করতে হবে।
প্রতিমন্ত্রী প্রয়োজনে সেবা প্রদানের প্রক্রিয়া পরিবর্তন করে মাঠ প্রশাসনকে কিভাবে আরো জনবান্ধব করে গড়ে তোলা যায়, সে বিষয়গুলো উদ্ভাবনের জন্যও মাঠ প্রশাসনে কর্মরতদের প্রতি আহবান জানান।
একটি দুর্নীতিমুক্ত দেশ গঠন করা বর্তমান আওয়ামী লীগ সরকারের অন্যতম নির্বাচনী অঙ্গীকার ছিল উল্লেখ করে তিনি বলেন, সে অঙ্গীকার পূরণে দেশের সকল পর্যায়ে দুর্নীতি দূরীকরণে সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। দুর্নীতির পাশাপাশি মাদকের বিরুদ্ধেও জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। এই নীতির বাস্তবায়নে জেলা প্রশাসকদের আরো কার্যকর ভূমিকা পালনেরও তিনি আহবান জানান।
প্রতিমন্ত্রী বলেন, প্রশিক্ষণ কর্মচারিদের কর্মদক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি করে সুষ্ঠুভাবে কর্মসম্পাদনে সহায়তা করে। তিনি এসময় জনপ্রশাসনকে আরো গতিশীল ও জনমুখী করে গড়ে তুলতে মাঠপর্যায়ে কর্মরতদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের তাগিদ দেন।
তিনি বলেন, বর্তমান সরকারের লক্ষ্য একটি দক্ষ, জবাবদিহিতামূলক ও সেবামুখী জনপ্রশাসন গড়ে তোলা, যাতে জনগণের সন্তোষজনক সেবা নিশ্চিত করা যায়। প্রতিমন্ত্রী এসময় প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে প্রশাসনকে জনগণের সেবক হিসেবে গড়ে তুলতে প্রশাসনের বিভিন্ন স্তরে প্রযুক্তির অধিক ব্যবহার নিশ্চিত করার উপরও গুরুত্বারোপ করেন।
প্রতিমন্ত্রী সরকারের উন্নয়ন কর্মকান্ডগুলো ত্বরান্বিত করে দেশের সার্বিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জেলা প্রশাসকদের অধিক তৎপর হওয়ারও আহবান জানান।
মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে এ অধিবেশনে জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদসহ বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানগণ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।