জম্মু-কাশ্মীরে বড়সড় অভিযানের প্রস্তুতি, তিন বাহিনী মোতায়েন

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর উপত্যকায় এবার আরও বড়সড় অভিযানের প্রস্তুতি নিচ্ছে দেশটির হিন্দুত্ববাদী বিজেপি সরকার।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, যৌথ অভিযান পরিচালনা করতে ইতিমধ্যে উপত্যকাটিতে বিশেষ বাহিনী মোতায়েন করা হয়েছে।

তিন বাহিনীর মধ্যে রয়েছে সেনাবাহিনীর প্যারা স্পেশাল ফোর্স, নেভির মেরিন কম্যান্ডোস এবং এয়ার ফোর্সের গৌড় বাহিনীকে কাশ্মীরে নিয়োগ দেয়া হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা এ তিনটি বাহিনীর সমন্বয়ে সম্প্রতি গঠন করা হয়েছে আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশন। এ ডিভিশনকে প্রথমবার কাশ্মীরে নিয়োগ করা হলো।

কাশ্মীরের যে সব জায়গা সন্ত্রাসের জন্য কুখ্যাত, সেই সব জায়গাগুলোতে আপাতত কাজ করবে তিন বাহিনী। আর্মির প্যারা স্পেশাল ফোর্সের পাশাপাশি খুব শিগগিরই মেরিন কম্যান্ডোস এবং গৌড় বাহিনীকে কাশ্মীরে সন্ত্রাস দমনে পুরোপুরিভাবে নিয়োগ দেয়া হবে।

নিয়োগ পাওয়া মেরিন কম্যান্ডোসকে উলার লেকার আশপাশের এলাকার দায়িত্ব দেয়া হয়েছে। গৌড় বাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে লোলাব ও হাজিন এলাকার।

ভারতীয় আর্মির এই আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশন গুজরাটের কচ্ছ ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে কাজ করেছে।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই থমথমে অবস্থা গোটা উপত্যকার। জম্মু-কাশ্মীরকে একরকম অবরুদ্ধ অবস্থায় রেখেছে মোদি সরকার।

রাজ্যটিকে কেন্দ্র শাসিত দুইটি আলাদা অঞ্চলে ভাগ করার ঘোষণা দেয় ভারত, যা কয়েকদিন আগে থেকে বাস্তবায়ন করা হয়েছে। এ দু’টো অঞ্চলের একটি হচ্ছে জম্মু-কাশ্মীর এবং অন্যটি চীন সীমান্তবর্তী লাদাখ।

আজকের বাজার/লুৎফর রহমান