জলবায়ু তহবিলের ৫০৮ কোটি টাকা ফেরত দিচ্ছে না ফারমার্স ব্যাংক

দ্যা ফারমার্স ব্যাংকের বিভিন্ন শাখায় রাখা জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের ৫০৮ কোটি ১৩ লাখ ২৯ হাজার কোটি টাকা ব্যাংকটি ফেরত দিচ্ছে না বলে জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

মঙ্গলবার জাতীয় সংসদে সেলিম উদ্দিনের (সিলেট-৫) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। আনিসুল ইসলাম মাহমুদ বলেন, সর্বোচ্চ সুদের হার প্রদান করায় এক বছর মেয়াদে স্থায়ী আমানত হিসেবে এসব টাকা জমা রাখা হয়। এর মধ্যে ৪৫৫ কোটি ৩২ লাখ ৭৬ হাজার টাকা মেয়াদ উর্ত্তীণ হয়েছে।

তিনি বলেন, এই নগদায়নের জন্য চিঠি পাঠানো হয়েছে এবং কয়েকবার চাহিদাপত্র ও ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। কিন্তু ব্যাংক কর্তৃপক্ষ জানায়, ব্যাংকের তারল্য সংকটের কারণে এফডিআরসমূহ নগদায়ন করা যাচ্ছে না।

মন্ত্রী আরও বলেন, দ্যা ফারমার্স ব্যাংকের বিভিন্ন শাখায় জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের ৫০৮ কোটি ১৩ লাখ ২৯ হাজার কোটি টাকা রাখার বিষয় এবং এফডিআরসমূহ নগদায়নের করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গভর্নর, বাংলাদেশ ব্যাংক ও সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়ে পরিবেশ ও বন মন্ত্রণালয় হতে চিঠি দেয়া হয়েছে।

এফডিআরসমূহ নগদায়ন করার জন্য বাংলাদেশ ব্যাংক এবং ফরমার্স ব্যাংক কর্তৃপক্ষে সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

আজকের বাজার: সালি / ২৩ জানুয়ারি ২০১৮