জলবায়ু নির্ভরশীল উন্নয়নে বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ কার্যকরী উদ্যোগ গ্রহণ করছে : পরিবেশ মন্ত্রী

সম্পদের সীমাবদ্ধতা সত্বেও জলবায়ু পরিবর্তন ও জলবায়ু নির্ভরশীল উন্নয়নে বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ কার্যকরী উদ্যোগ গ্রহণ করছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন। তিনি বলেন, সরকার নির্মল বায়ু আইনসহ প্রয়োজনীয় আইন ও বিধি প্রণয়ন, শিল্পকারখানা থেকে শুন্য নিঃসরণ, জলাশয় ও জলাভূমির অবৈধ দখলমুক্ত ও রক্ষাকরণ এবং উপকূলীয় সবুজ বেষ্টনী বৃদ্ধিতে পদক্ষেপ গ্রহণ করছে।

শাহাব উদ্দিন আজ বুধবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম-২০২০ এ‘জলবায়ু পরিবর্তনের অংশীদারি ও এর অর্থায়ন’শীর্ষক দ্বিতীয় কার্য অধিবেশনে সভাপতির বক্তব্যে এ কথা বলেন।

জলবায়ু বিরুপ প্রভাব মোকাবিলায় উন্নয়ন সহযোগীদের সাথে একযোগে কাজ করা হবে জানিয়ে পরিবেশ মন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের কার্বন নিঃসরণের পরিমাণ নগন্য। কিন্তু জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বাংলাদেশ সবচেয়ে ক্ষতিগ্রস্থদের কাতারে। তাই জলবায়ু বিরুপ প্রভাব মোকাবিলায় উন্নয়ন সহযোগীদের সাথে একযোগে আমাদেও কাজ করতে হবে। জলবায়ু অভিযোজন প্রকল্পগুলি প্রস্তুত এবং বাস্তবায়নে সহযোগিদের অংশগ্রহণের আহ্বান জানিয়ে শাহাব উদ্দিন বলেন, আমরা উন্নয়ন সহযোগী, এনজিও, সিভিল সোসাইটি এবং বেসরকারী খাতের সাথে একযোগে কাজ করতে চাই। সম্মিলিতভাবেই আমরা জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করবো।

এ সময়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের সচিব জিয়াউল হাসান, গ্রিন জলবায়ু তহবিলের উপ-নির্বাহী পরিচালক জাভিয়ার মানজানারেস, পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব কবির বিন আনোয়ার, জাইকার সভাপতির কারিগরি উপদেষ্টা অধ্যাপক ড. কিমিও টোকা, ইউএনডিপি আঞ্চলিক ব্যুরো অফ এশিয়া প্যাসিফিকের রাধিকা লাল এবং ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক ড. মূসা বক্তব্য রাখেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান