জাতীয় ক্রিকেট লীগের টানা তৃতীয় শিরোপা জিতলো খুলনা

২০০৮-০৯ থেকে ২০১১-১২ মৌসুম পর্যন্ত টানা চার শিরোপা জয়ের রেকর্ড আছে রাজশাহী বিভাগের। তবে তাদের জায়গায় এখন অবস্থান নিয়েছে খুলনা বিভাগ। ব্যাটসম্যান বোলারদের দারুণ পারফরম্যান্সে সম্প্রতি ঢাকা বিভাগকে ইনিংস ও ৪৯ রানে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা জিতেছে তারা। এই হারের ফলে ঢাকা অবনমিত হয়ে চলে গেছে দ্বিতীয় স্তরে।

অফস্পিনার মেহেদী হাসান মিরাজের প্রথম শ্রেণির ক্যারিয়ারসেরা বোলিংয়ে (৭/২৪) প্রথম ইনিংসে মাত্র ১১৩ রানে গুটিয়ে যায় ঢাকা। এরপর এনামুল হক বিজয়ের ২০২ ও মেহেদী হাসানের ১৭৭ রানের ইনিংসে খুলনার ৪৫৯ রানের পাহাড়ের নিচে চাপা পড়ে তারা।

দ্বিতীয় ইনিংসে রাকিবুল হাসান, তাইবুর রহমানরা কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও তা ইনিংস পরাজয় এড়ানোর জন্য যথেষ্ট ছিল না। ৪ উইকেটের বিনিময়ে ১৬৯ রান মিয়ে শনিবার দিনের খেলা শুরু করে ঢাকা। খুলনার বোলারদের তোপে ২৯৭ রানে গুটিয়ে গিয়ে ইনিংস ও ৪৯ রানের ব্যবধানে ম্যাচটি হারে মোহাম্মদ শরীফের দল। সর্বোচ্চ ৫৮ রান করেন রাকিবুল। মিরাজ ও রুবেল হোসেন পান ৩টি করে উইকেট। দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার পান মিরাজ।

সংক্ষিপ্ত স্কোর-
ঢাকা বিভাগ ১ম ইনিংস : ১১৩ (৩৮.৪ ওভার) (রাকিবুল ২৮, শুভাগত ২১, নাজমুল ১৪; মোস্তাফিজ ২/১৬, রাজ্জাক ১/৪৩, মিরাজ ৭/২৪)।
খুলনা বিভাগ ১ম ইনিংস : ৪৫৯/৮ ডিক্লে. (৯১ ওভার) (বিজয় ২০২, মেহেদী ১৭৭, মিরাজ ১৫*; শরীফ ৩/৭০, শুভাগত ৩/৮১)।

ঢাকা বিভাগ ২য় ইনিংস : ২৯৭ (৯৯.৫ ওভার) (জাহিদুজ্জামান ২০, রাকিবুল ৫৮, শুভাগত ২৫, তাইবুর ৫১, মজিদ ২৭, নাদিফ ৪৩, রনি ০, শরীফ ৪৭, নাজমুল ৬*, শাহাদাত ০, সাব্বির ১৩; মোস্তাফিজ ১/৩৫, মিরাজ ৩/৮৯, রুবেল ৩/৬৪, রাজ্জাক ২/৮৯, মেহেদী ১/১৯)।
ফলাফল : খুলনা বিভাগ ইনিংস ও ৪৯ রানে জয়ী।
ম্যাচসেরা : মেহেদী হাসান মিরাজ।

আজকের বাজার: সালি / ০১ জানুয়ারি ২০১৮