জাতীয় সংসদের নির্বাচনি এলাকার সীমানা নির্ধারণ বিলসহ দু’টি বিলের রিপোর্ট চূড়ান্ত

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় উত্থাপিত আকারে পাসে সুপারিশ করে জাতীয় সংসদের নির্বাচনি এলাকার সীমানা নির্ধারণ বিল, ২০২১ এবং “গান্ধী আশ্রম (ট্রাস্টি বোর্ড) বিল, ২০২১ এর রিপোর্ট চূড়ান্ত করা হয়েছে।

কমিটির সভাপতি মোঃ শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, মোস্তাফিজুর রহমান, মোঃ শামসুল হক টুকু, মোঃ আব্দুল মজিদ খান, শামীম হায়দার পাটোয়ারী, গ্লেরিয়া ঝর্ণা সরকার, সেলিম আলতাফ জর্জ এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন সভায় অংশগ্রহণ করেন।

সভায় ইতঃপূর্বে জাতীয় সংসদে উত্থাপিত এবং পরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য কমিটিতে প্রেরিত “জাতীয় সংসদের নির্বাচনি এলাকার সীমানা নির্ধারণ বিল, ২০২১” এবং “গান্ধী আশ্রম (ট্রাস্টি বোর্ড) বিল, ২০২১” সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করা হয়। কোন সংশোধনী না থাকায় বিল দু’টি জাতীয় সংসদে পাশের উদ্দেশ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

সভায় শুরুতে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ, ১৯৭৫ সালের ১৫ আগস্ট কাল রাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব ও তাঁর পরিবারের সদস্যবৃন্দ এবং জাতীয় চার নেতাসহ শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

সভায় এছাড়া, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সাবেক সভাপতি আবদুল মতিন খসরুর মৃত্যুতে শোক প্রকাশ এবং তাঁর আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং আইন ও বিচার বিভাগের সচিবগণ, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান