জানুয়ারীতে বা ডিসেম্বরে ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে ডি-এইট ঢাকা সামিট

এ বছরের ডিসেম্বর অথবা আগামী জানুয়ারিতে ডি এইট এর ১০ম সামিট ঢাকায় ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। এ সামিটের প্রস্তুতির অংশ হিসাবে ডি-এইট বিশেষ কমিশনার্স ভার্চুয়াল সভায় বাংলাদেশের পক্ষ থেকে এ কথা জানানো হয়।

সভায় যৌথভাবে সভাপতিত্ব করেন ডি-এইট এর বর্তমান চেয়ারম্যান তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী ফারুক কাইয়ামকচি ও আগামী চেয়ারম্যান বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

গত মঙ্গলবার অনুষ্ঠিত এ ভার্চুয়াল সভায় ডি-এইট সেক্রেটারি জেনারেল এবং সংস্থার কমিশনারবৃন্দ অংশগ্রহণ করেন। সভায় ঢাকায় অনুষ্ঠিতব্য সংস্থার ১০ম সামিটের প্রস্তুতি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া সংস্থার চলমান কার্যক্রম এবং কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় ডি-এইট এর বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয়।

সভায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশ ১০ম সামিট এ বছরের ডিসেম্বর অথবা আগামী বছরের জানুয়ারিতে ভার্চুয়ালী অনুষ্ঠিত করতে চায়। সামিটে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে ভার্চুয়াল সফরসহ সদস্য দেশের নেতৃবৃন্দের ভার্চুয়ালি অংশ নেয়ার কথা রয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব সংস্থার ৮ম সামিটে ঢাকা ঘোষণায় বিশ্বায়নের সুবিধা গ্রহণে এবং স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সদস্য দেশসমূহে ভারসাম্যমূলক উপায় খুঁজে বের করতে ডি-এইট কমিশনারদের প্রতি আহবান জানান। ডি-এইট ঢাকা সামিটের সাইডলাইনে ডি-এইট বাণিজ্য, প্রযুক্তি ও উদ্ভাবনী মেলা এবং ডি-এইট বাণিজ্য ফোরামের সভাও অনুষ্ঠিত হবে। খবর-বাসস

আাজকের বাজার/আখনূর রহমান