জাপানের বেশীরভাগ মানুষই আগামী বছর অলিম্পিক আয়োজনে আগ্রহী নয়

আগামী বছর টোকিও অলিম্পিক আয়োজনের বিরোধীতা করেছেন জাপানের বেশীরভাগ মানুষ। সম্প্রতি পরিচালিত এক জরিপে দেখা গেছে তাদের বেশীরভাগই আরো দেরীতে কিংবা একেবারেই বাতিলের পক্ষে নিজেদের মত দিয়েছেন।
সাম্প্রতিক ডাটা অনুযায়ী গ্রীষ্মের পর থেকেই অলিম্পিককে ঘিড়ে মানুষের অনুভূতি অনেকটাই ভিন্ন খাতে চলে গিয়েছি। পরিসংখান অনুযায়ী আগামী বছর এই গেমস আয়োজনের বিপক্ষেই বেশীরভাগ ভোট পড়েছে। যদিও গেমস আয়োজনের আগেই বিশ^ব্যপী ভ্যাক্সিনের ব্যপক প্রয়োগের বিষয়টি প্রায় নিশ্চিতই বলা যায়।
জাতীয় সম্প্রচার কেন্দ্র এনএইচকে প্রকাশিত ভোট অনুযায়ী মাত্র ২৭ শতাংশ মানুষ গেমস আয়োজনের পক্ষে তাদের মত দিয়েছেন। ৩২ শতাংশ বাতিলের পক্ষে এবং ৩১ শতাংশ পিছিয়ে দেবার পক্ষে নিজেদের মত জানিয়েছেন। বাকিদের মধ্যে অনেকেই বিষয়টি নিয়ে কোন মন্তব্য করতে চাননি।
অলিম্পিক আয়োজক কমিটি ও জাপানীজ অফিসিয়ালরা ইতোমধ্যেই গেমস বাতিলের বিষয়টি উড়িয়ে দিয়েছেন। তারা বারবারই বলে আসছে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনের মধ্যে না আসলেও গেমস বাতিলের আর কোন সম্ভাবনাই নেই। নতুন তারিখ অনুযায়ী আগামী বছর ২৩ জুলাই থেকে গেমস শুরু হবে।
কিন্তু বিষয়টি নিয়ে জাপানীজ নাগরিকরা মোটেই সন্তুষ্ট হতে পারছে না।
এদিকে স্থানীয় জিজি সংবাদ সংস্থা একই ধরনের একটি জরিপ গতকাল প্রকাশ করেছে। তাদের জরিপ অনুযায়ী ২১ শতাংশ মানুষ গেমস বাতিলে পক্ষে এবং প্রায় ৩০ শতাংশ মানুষ গেমস আরো দেরীতে শুরু হবার পক্ষে তাদের মত দিয়েছেন। আরো একটি সংবাদ সংস্থা গত ৬ ডিসেম্বর জানিয়েছে তাদের জরিপ অনুযায়ী ৬১.২ শতাংশ মানুষ আগামী বছর গেমস বাতিলের পক্ষে ভোট দিয়েছেন।
ইতোমধ্যেই বিশে^র কিছু কিছু দেশে ভ্যাক্সিন প্রয়োগ শুরু হবার পর আয়োজক সংস্থা আগামী বছর গেমস আয়োজনের ব্যপারে আশাবাদ ব্যক্ত করেছে।