জাফর ইকবালকে হত্যাচেষ্টার কারণ জানালেন রিজভী!

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে কারাবন্দি করার ইস্যু থেকে জনগণের দৃষ্টি ঘোরাতে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে হত্যাচেষ্টা করা হয়েছে বলে অভিযোগ করেছে দলটি। আজ সোমবার নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সংবাদ সম্মেলনে রিজভী বলেন, জাফর ইকবালকে হত্যাচেষ্টা আওয়ামী রাজনীতিপ্রসূত সন্ত্রাস। হামলাকারীর যত পরিচয় পাওয়া যাচ্ছে ততই আওয়ামী লীগের কানেকশন সুস্পষ্ট হয়ে উঠছে।

এ সময় অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার পেছনে বিএনপিকে দায়ী করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দেওয়া বক্তব্যের প্রতিবাদ জানান রিজভী। তিনি বলেন, ওবায়দুল কাদের সাহেবের কথা শুনে জাতি বিস্ময়ে বাক্যহারা। তবে জনসাধারণ আওয়ামী লীগের নিখুঁত মিথ্যাচার সম্পর্কে ওয়াকিবহাল।

রিজভী বলেন, সুনির্দিষ্ট অভিযোগ দায়ের, তদন্ত ও প্রকৃত অপরাধী শনাক্ত না করেই সব রক্তাক্ত ঘটনায় চটজলদি আওয়ামী লীগ নেতারা বিএনপির ওপর দায় চাপিয়ে দেয়। জনমানসকে বিভ্রান্ত করতেই বিএনপির ওপর এই দায় চাপানো হয়। এভাবে প্রতিটি ঘটনায় প্রকৃত অপরাধীকে সুপরিকল্পিতভাবে আড়াল করে রাখা হচ্ছে।

তিনি বলেন, নাটোরের বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান নুর হোসেন বাবুকে স্থানীয় ছাত্রলীগ-যুবলীগ কর্তৃক ধারালো ছুরি দিয়ে হত্যা করা এবং কিশোর শ্রমিক বিশ্বজিৎকে ছাত্রলীগের ছুরিকাহত করে হত্যার সঙ্গে ড. জাফর ইকবালকে হত্যাচেষ্টার হুবহু সাদৃশ্য পাওয়া যায়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার ঢাকাসহ সারা দেশে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত মানববন্ধন করা হবে। ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালিত হবে।

আজকেরবাজার/এমটি