জাবি উপাচার্যের কার্যালয় ঘেরাও

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করেছে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ নামের আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠনের নেতারা।

মঙ্গলবার (২২ মে) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হয়।

তবে এ কর্মসূচি পালনের সময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমে কোন প্রভাব পরতে দেখা যায়নি। স্বচ্ছন্দ্যে কাজ করতে দেখা যায় কর্মকর্তা ও কর্মচারীদেরকে ।

উপাচার্যের স্বৈরাচারী কর্মকান্ডের প্রতিবাদ করে সংগঠনটির সম্পাদক ও মুখপাত্র সম্পাদক সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ বিরোধী ও স্বৈরাচারী কর্মকাণ্ডের মাধ্যমে একের পর এক অন্যায় করে যাচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ লঙ্ঘন করে ২টি অনুষদের ডিন, ৯টি হলের প্রভোস্ট এবং সর্বশেষ পরিবহন অফিসের দু’জন শিক্ষককে অব্যাহতি প্রদান করেছেন। এছাড়া শিক্ষকদের ওপর হামলার বিচারও তিনি করেননি। তাই আমরা এই কর্মসূচি পালন করেছি।

এসব অভিযোগ অস্বীকার করে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী নিয়ম মেনেই সকল কার্যক্রম করা হচ্ছে।

এদিকে কর্মসূচি চলাকালে সংগঠনটির সাংগঠনিক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির বলেন, যেকোন ক্ষেত্রেই গণতান্ত্রিক পন্থায় নতুন নেতৃত্ব সৃষ্টি হলে অভিনবত্ব ও সৃজনশীলতার বিকাশ ঘটে। অগণতান্ত্রিক পন্থায় নিয়োগ হলে নেতৃত্বের জায়গায় সংকটের সৃষ্টি হয়। ব্যাক্তির মধ্যে স্বৈরাচারি মনোভাবের উদ্ভব ঘটে। এই অবস্থা থেকে উত্তরণ খুবই জরুরী।

নাঈম/রাসেল