জার্মানিতে করোনার টিকার বদলে স্যালাইন পুশের অভিযোগ

জার্মানিতে করোনা টিকার বদলে সাড়ে আট হাজারেরও বেশি মানুষকে স্যালাইন ওয়াটার পুশ করার অভিযোগ উঠেছে এক নার্সের বিরুদ্ধে। গত মার্চ ও এপ্রিল মাসে দেশটির নর্থ সি কোস্ট এলাকার প্রত্যন্ত অঞ্চল ফ্রিয়েসল্যান্ডে এ ঘটনা ঘটলেও সম্প্রতি তা সামনে এসেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র খবরে বলা হয়েছে, প্রথমে ধারণা করা হয়েছিল মার্চ ও এপ্রিল মাসে মাত্র ছয় জনকে লবন স্যালাইন দিয়েছেন ওই নার্স। পরবর্তীতে তদন্তে দেখা যায় এই সংখ্যা আসলে সাড়ে আট হাজারেরও বেশি।

তবে এই স্যালাইন ক্ষতিকর নয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ। টিকার বদলে স্যালাইন নেয়া মানুষদের বয়স ৭০ বছরের বেশি। পুলিশের ইন্সপেক্টর পিটার বিয়ার জানান, ৪০ বছর বয়সী ওই নারী করোনা সংশ্লিষ্ট গুরুতর তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করছেন। তিনি ভাইরাসের সংক্রমন ঠেকাতে জারি করা বিধিনিষেধের সমালোচনাও করেছেন।

আঞ্চলিক সম্প্রচার মাধ্যম এনডিআর জানায়, পুনরায় টিকা নেয়ার জন্য ৮ হাজার ৫৫৭ জনকে বলা হয়েছে। এদের মধ্যে প্রায় ৩ হাজার ৬০০ জন নতুন করে টিকা নিয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

এপ্রিলে অভিযুক্ত নার্স স্বীকার করেছিলেন তিনি ছয় ব্যক্তিকে টিকার বদলে স্যালাইন দিয়েছেন। হাত থেকে পড়ে একটি ভায়াল ভেঙে যাওয়া লুকাতে তিনি এমন কাজ করেছেন বলে দাবি করেন। কিন্তু পুলিশের তদন্তে উঠে এসেছে, অনেক মানুষকেই ফাইজার-বায়োএনটেকের টিকার বদলে স্যালাইন দেওয়া হয়েছে।

নার্সের এমন কাণ্ডের পেছনে রাজনৈতিক উদ্দেশ্য থাকার কথা একেবারে উড়িয়ে দেয়নি পুলিশ। তবে ওই নার্সের আইনজীবী এমন উদ্দেশ্যের কথা প্রত্যাখ্যান করেছেন। তথ্য-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান