জাহাঙ্গীরনগরে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে মিছিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে যে বিভাগ উন্নয়ন ফি নেয়া হয় তা বাতিলের দাবিতে মিছিল করেছে প্রগতিশীল ছাত্রজোট।

সোমবার (২৯ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের সামনে থেকে মিছিল শুরু হয়ে পরিবহন চত্ত্বরে গিয়ে শেষ হয়।

এ সময় “এক টাকাও উন্নয়ন ফি, ছাত্রসমাজ দেবে না”, “বিভাগের উন্নয়ন রাষ্ট্রকেই করতে হবে”, “বিভাগের উন্নয়ন শিক্ষার্থীদের কাজ না” ইত্যাদি স্লোগান তারা দিতে থাকে।

এ বিষয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয় বলেন, “বিভাগের আর্থিক উন্নয়নের দায়িত্ব শিক্ষার্থীদের হতে পারে না, এ দায়িত্ব রাষ্ট্রের। একজন শিক্ষার্থী গবেষণা দিয়ে তার বিভাগের উন্নয়ন করবে।”

বিভাগ উন্নয়ন ফি কে অবৈধ বলে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার বলেন, “বিভাগগুলো বিশ্ববিদ্যালয়ের রশিদ বিহীন অর্থ আদায় করে, যেটি ৭৩ এর অধ্যাদেশ বিরোধী। এমনকি বিভাগ উন্নয়নের নামে আদায়কৃত অর্থ বিশ্ববিদ্যালয়ের বাজেটের অন্তর্ভুক্তও করা হয় না।”

“আমরা দীর্ঘদিন ধরে এই অবৈধ ফি বাতিলের দাবীতে আন্দোলন করছি, এবারও আমরা শিক্ষার্থীদের সাথে বিভাগ উন্নয়ন ফি আদায়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবো।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম বলেন, “বিভাগ উন্নয়ন ফি বাতিলের ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত হয়নি। আগামীকাল একটি সভা আছে। এ বিষয়ে সভায় আলোচনা হতে পারে।”

আজকের বাজার/এমএইচ