জিডিপিতে পুঁজিবাজারের অবদান ৪০ শতাংশ হওয়া জরুরি

দেশজ উৎপাদন বৃদ্ধির (জিডিপি) তুলনায় পুঁজিবাজারের অবদান অন্তত ৪০ শতাংশ হওয়া জরুরি বলে মনে করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এ এম মাজেদুর রহমান। তিনি বলেন, দেশের পুঁজিবাজারের মূলধন জিডিপির মাত্র ১৮ শতাংশ। অথচ একটি দ্রæত উন্নয়নশীল দেশের জিডিপিতে পুঁজিবাজারের অবদান কমপক্ষে ৪০ শতাংশ হওয়া প্রয়োজন। বিভিন্ন উন্নত দেশে এটি ১০০ শতাংশের অধিক৷ তবে বাংলাদেশের জিডিপিতে বাজারের অবদান বৃদ্ধি করার অনেক সুযোগ রয়েছে।
গত ১৯ মার্চ, মঙ্গলবার ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়ন: সা¤প্রতিক অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনা’ শীর্ষক সেমিনারে মূল বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর এম ওমর রহমান। ডিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
মাজেদুর রহমান বলেন, ‘একটি উন্নত অর্থনীতি হিসেবে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থানকে প্রতিষ্ঠিত করতে পুঁজিবাজারের বর্তমান অবস্থা বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত স্বস্তিদায়ক ও আশাব্যঞ্জক। গত পাঁচ বছরে পুঁজিবাজার অনেক ইতিবাচক পরিবর্তন হয়েছে। সা¤প্রতিক সময়ে ডিএসই’র সাথে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে যুক্ত হয়েছে চীনের শীর্ষস্থানীয় দুই স্টক এক্সচেঞ্জ শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ। চীনের দুই স্টক এক্সচেঞ্জ দেশের পুঁজিবাজারের সঙ্গে যুক্ত হওয়ায় ডিএসইর অগ্রগতির জন্য বড় ধরনের সুযোগ তৈরি হয়েছে।
তিনি আরও বলেন, ‘ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ডিএসইর পণ্যের বিচিত্রতা আনয়নে বহুমূখী উদ্যোগ গ্রহণ করেছে। খুব শীঘ্রই পুঁজিবাজারে স্বল্প মূলধনের প্রতিষ্ঠানসমূহের অর্থায়ন ও তালিকাভুক্তির জন্য স্মল ক্যাপিটাল প্লাটফর্ম চালু করা হবে। ভবিষ্যতে অ-তালিকাভুক্ত (তালিকাভুক্ত নয় এমন) সিকিউরিটিজ, যেমন ওপেন অ্যান্ড মিউচুয়াল ফান্ড, ডেট সিকিউরিটিজ, ওয়ারেন্টস, ডেরিভেটিবস লেনদেনের জন্য অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) চালু করা হবে।’
ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি গঠন করার বিষয়ে প্রয়োজনীয় আইন/বিধির প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন মাজেদুর রহমান। এতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদে পুঁজিবাজারে নতুন পণ্য লেনদেনের পথ সুগম হবে। যা বিনিয়োগের ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা করবে। এই বহুমুখী বাজার পরিস্থিতিতে নতুনদের অংশগ্রহণ বাংলাদেশের অর্থনীতিকে উন্নত ও গৌরবান্বিত করতে সহায়তা করবে।