জীবন রক্ষায় হেলমেট পড়ুন, দুর্ঘটনা মুক্ত বাংলাদেশ গড়ুন

যাতায়াত ব্যবস্থা সহজ করতে অ্যাপস ভিত্তিক পরিচালিত সেবা প্রতিষ্ঠান ‘উবার’ এবং ‘পাঠাও’-এর পর দেশে এবার চালু হলো জো-বাইক নামের সাইকেল শেয়ারিং সেবা। এরই মধ্যে পাইলট প্রকল্প হিসেবে পর্যটন নগরী কক্সবাজার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে চালু হয়েছে এ সেবা।

জো-বাইকের প্রতিষ্ঠাতা মেহেদী রেজা বলেন, পর্যায়ক্রমে সর্বত্র এ সেবা শুরু করার পরিকল্পনা রয়েছে উদ্যোক্তাদের। ঢাবি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে রাখা আছে জো-বাইকের লাল রংয়ের বাই সাইকেল। সেবা গ্রহণকারীরা তাদের স্মার্ট ফোনে জো-বাইকের অ্যাপস ইনস্টল করে জো-ক্রেডিট ব্যালেন্স থাকলেই এ সেবা গ্রহণ করতে পারবেন। মোবাইলের ‘জোবাইক’ অ্যাপস দিয়ে সাইকেলের কিউআর কোড স্ক্যান করলেই লক খোলা ও চালানো শেষে লক করা যায়। আর মোবাইল ফোন থেকে প্রি-পেইড সিস্টেমে কেটে নেয়া হবে ভাড়া।

বিশেষ করে শিক্ষার্থীদের যাতায়াতের সংকট নিরসনে অন্যতম ভূমিকা রাখছে জো’বাইক সেবা, বললেন জো-বাইকের কর্মকর্তারা।

প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে এ সেবা চালুর চিন্তা থাকলেও সেবার পরিধি বাড়ানোরও চিন্তা রয়েছে।

জো’বাইকের অন্যতম প্রতিষ্ঠাতা বলেন, যানজট নিরসনে জো-বাইক সেবা কিছুটা হলেও ভূমিকা রাখবে। এদিকে পৃথক সাইকেল লেন নিয়ে দীর্ঘদিন আন্দোলন করছে সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ এর সভাপতি আমিনুল ইসলাম টুববুস বলেন, জোবাইক সেবা বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে, এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। দেশের যানজট ও পরিবেশ রক্ষায় এ সেবা অপরিহার্য। তবে পৃথক সাইকেল লেন না থাকায় ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েই যাচ্ছে সাইক্লিস্টরা। জো-বাইক সংশ্লিষ্টদের কাছে আমাদের দাবি, এই সেবার সঙ্গে হেলমেট সংযুক্ত করার পাশাপাশি পৃথক সাইকেল লেনের ব্যবস্থা করে দিলে এ সেবার মান আরো উন্নত ও সমৃদ্ধি লাভ করবে।

যারা সাইকেল চালাবেন তাদের কাছে আমাদের অনুরোধ নিজের নিরাপদ দুর্ঘটনা রোধে সাইকেল চালানোর সময় যেন অবশ্যই হেলমেট ব্যবহার করেনএবং ট্রাফিক আইন আইন মেনে চলা হয়,অনেক হেলমেট পরছে তবে মটর যানবাহন সরক অনুযায়ী কতটা মানসম্মত তা পরীক্ষিত নয়, সাইক্লিস্টদের জন্য পরীক্ষিত হেলমেট থাকাটা অত্যন্তজরুরী অনেকে পুলিশকে ফাঁকি দেওয়া জন্য নিম্নমানের হেলমেট পরছে। জীবন বাঁচাবার জন্য না, দেশের সুস্বাস্থ্য, রোগমুক্ত থাকতে হলে সাইকেলে চলাচলের প্রচারে সবাইকে এগিয়ে আসার আহবানে সচেতনতা তৈরি করা জরুরী।

আমিনুল ইসলাম টুববুস
সভাপতি, সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ