জুনের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন: নসরুল হামিদ

আগামী জুনের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

শনিবার, ১৫ ফেব্রুয়ারি রাজধানীর খিলক্ষেতে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের জেনারেল ম্যানেজার সম্মেলনের প্রথম দিনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

তিনি বলেন, শতভাগ বিদ্যুতায়নের সবচেয়ে বড় সফলতা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের। আমি এ চ্যালেঞ্জ মোকাবিলায় পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে ধন্যবাদ জানাই। আমাদের চ্যালেঞ্জ কিন্তু এখনো রয়ে গেছে, জুনের মধ্যে শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করতে হবে এবং অফগ্রিড এলাকায় অন্তত ডিসেম্বরের মধ্যে শতভাগ বিদ্যুতের আওতায় আনতে হবে। মুজিববর্ষে বাংলাদেশের জনগণের এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে এটাই হবে সবচেয়ে বড় উপহার।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী আরও বলেন, যেসব উন্নত দেশে হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স উন্নত, জীবনযাত্রা উন্নত মানের, ক্রাইম কম, স্বাস্থ্য, শিক্ষা এবং চিকিৎসা ব্যবস্থা উন্নত, যেমন স্ক্যান্ডিনেভিয়ান কান্ট্রি, আমাদের পাশের দেশ সিঙ্গাপুরে বিদ্যুতের ব্যবহার পার কিলো ওয়াট প্রতি ঘণ্টায় হাজার কিলো। বিদ্যুৎ ব্যবহারের ইনডেক্স দিয়ে সে দেশের অনন্য বিষয় ক্যালকুলেশন করা যায়। পল্লী বিদ্যুতায়ন বোর্ড ৯৮ কিলোওয়াট প্রতি ঘণ্টায় ব্যবহার করছে। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ করতে হলে এটাকে ১২শ থেকে ১৭শ কিলোওয়াট করতে হবে।

তিনি জানান, বিদ্যুতের কারণে বর্তমানে গ্রামের মানুষের জীবনযাত্রা উন্নত হয়েছে। গ্রামের মানুষ এখন ফ্রিজ এবং টেলিভিশন ব্যবহার করে। অর্থনৈতিক উন্নতি সার্কেল বিদ্যুতের উপর নির্ভর করে। বিদ্যুৎ ব্যবস্থা উন্নত হলে, পাশাপাশি চিকিৎসা ব্যবস্থা, শিক্ষাব্যবস্থা এবং মানুষের জীবনযাত্রার মান উন্নত হবে।

আজকের বাজার/এমএইচ