জুয়া বন্ধে হাইকোর্ট রায় স্থগিতে শুনানি ৫ মার্চ পর্যন্ত মুলতবি

অর্থের বিনিময়ে ১৩টি অভিজাত ক্লাবে হাউজি, ডাইস ও তাস খেলা অবৈধ করে হাইকোর্টের দেয়া রায় স্থগিত চেয়ে কয়েকটি ক্লাবের করা আবেদনের শুনানি আগামী ৫ মার্চ পর্যন্ত মুলতবি করেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ বেঞ্চ আজ এ আদেশ দেন। আদালতে আজ স্থগিত আবেদনের পক্ষে বলা হয়, হাইকোর্টের রায়ের সার্টিফাইড কপি পাওয়া গেছে। কিন্তু এখনো ‘লিভ টু আপিল’ করা যায়নি। এরপর আদালত ৫ মার্চ পর্যন্ত শুনানি মুলতবি করে আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিষ্টার ফিদা এম কামাল।

ঢাকা ক্লাবসহ দেশের ১৩টি অভিজাত ক্লাবে টাকার বিনিময়ে হাউজি, ডাইস ও তাস খেলার বিরুদ্ধে জারি করা রুলের চূড়ান্ত শুনানির পর গত ১০ ফেব্রুয়ারি রায় দেন হাইকোর্ট। টাকার বিনিময়ে ওই খেলা বন্ধের নির্দেশ দিয়ে হাইকোর্টের রায়ের পর ওই রায় স্থগিত চেয়ে কয়েকটি ক্লাবের পক্ষে আপিল বিভাগে আবেদন করা হয়। গত ১৭ ফেব্রুয়ারি আপিল বিভাগের চেম্বার জজ আদালত আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠান। আজ শুনানির জন্য উত্থাপিত হয়। ঢাকা ক্লাবসহ দেশের ১৩টি অভিজাত ক্লাবে টাকার বিনিময়ে হাউজি, ডাইস ও তাস খেলা নিয়ে হাইকোর্টে ২০১৬ সালে এ রিটটি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ সামীউল হক ও রোকন উদ্দিন মো. ফারুক। এই রিটের শুনানি নিয়ে একই বছরের ৪ ডিসেম্বর ঢাকা ক্লাবসহ দেশের ১৩টি অভিজাত ক্লাবকে টাকার বিনিময়ে হাউজি, ডাইস ও তাস খেলা থেকে বিরত থাকার নির্দেশনা দেয়া হয়। এ অন্তর্বর্তীকালীন আদেশ ছাড়াও এ খেলা বন্ধে রুল জারি করা হয়েছে।

রুলে অভ্যন্তরীণ খেলার নামে কার্ড, ডাইস ও হাউজি খেলার বেআইনি ব্যবসা আয়োজনকারীদের বিরুদ্ধে কেন যথাযথ পদক্ষেপ নিতে নির্দেশ দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছিল। অন্তর্বর্তীকালীন আদেশের বিরুদ্ধে ঢাকা ক্লাবের আবেদনের পর আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করেন এবং রুল নিষ্পত্তিতে আদেশ দেন। ক্লাবগুলো-ঢাকা ক্লাব, উত্তরা ক্লাব, গুলশান ক্লাব, ধানমন্ডি ক্লাব, বনানী ক্লাব, অফিসার্স ক্লাব ঢাকা, ঢাকা লেডিস ক্লাব, ক্যাডেট কলেজ ক্লাব, চিটাগাং ক্লাব, চিটাগাং সিনিয়রস ক্লাব, নারায়ণগঞ্জ ক্লাব, সিলেট ক্লাব ও খুলনা ক্লাব। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান