জেএমবির উত্তরাঞ্চলীয় প্রধানসহ গ্রেফতার ৪ জন: অস্ত্র ও বিপুল বিস্ফোরক উদ্ধার

গ্রেনেড তৈরীর বিপুল সরঞ্জাম ও অস্ত্রসহ পুরাতন জেএমবি উত্তরাঞ্চলীয় প্রধান আতাউর রহমানসহ চার জঙ্গি বগুড়ায় গ্রেফতার হয়েছে ।

আজ রবিবার জেলা পুলিশ সুপারের সভাকক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম জানান, শনিবার দিবাগত রাত ১ টায় বগুড়ার শিবগঞ্জ উপজেলার পাকুরতলা বাসস্ট্যান্ড থেকে পুলিশ সদস্যরা তাদের গ্রেফতার করেছে। পুলিশ সদর দপ্তরের এলআইসি শাখা ও বগুড়া গোয়েন্দা পুলিশ যৌথভাবে অভিযান পরিচালনা করে। তাদের বিরুদ্ধে বিষ্ফোরক ও অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য তাদের ১০ দিনের রিমান্ড চাইবে পুলিশ।

গ্রেফতারকৃতরা হলো নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের রংপুর ও রাজশাহী বিভাগের দাওয়াতি বিভাগ প্রধান আতাউর রহমান ওরফে হারুন ওরফে আরাফাত (৩৪), পুরাতন জেএমবির রংপুর ও রাজশাহী বিভাগের বায়তুল মাল প্রধান ও নওগাঁ জেলার দায়িত্বশীল মিজানুর রহমান ওরফে নাহিদ ওরফে মোরছাল (৪২), পুরাতন জেএমবির গাইবান্ধা জেলার দায়িত্বশীল জহুরুল ইসলাম ওরফে সিদ্দিক (২৭), পুরাতন জেএমবির বগুড়া জেলার দায়িত্বশীল মিজানুর রহমান (২৪)।

আদালতের মাধ্যমে তাদের ১০দিনের রিমান্ডের আবেদন করা হবে বলে সংবাদিকদের জানান পুলিশ সুপার। গ্রেফতারকৃতরা ঐ স্থানে গোপন বৈঠকে মিলিত হয়েছিল। তারা কি কারণে বৈঠক করছিল তা জিজ্ঞাসাবাদের মাধ্যমে জানা যাবে, একারণে তাদের প্রত্যেককে ১০ দিনের রিমান্ড আবেদন করা হবে। গ্রেফতারকৃতদের কাছে থেকে একটি পিস্তল, তিন রাউন্ড গুলি, ২টি চাপাতি, চাকু, ১ কেজি বিস্ফোরক, ৮টি গ্রেনেড বডি, ১০ টি গ্রেনেড তৈরীর সার্কিট বডি, ১০০ কে ৩০টি রেজিষ্টেন্স, ১০০ কে ১৫টি ক্যাপাসিটর সহ গ্রেনেড তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

পুলিশ সুপার জানান , রংপুরের কাউনিয়া উপজেলার বেটুবাড়ী আ: করিম সরকারের ছেলে আতাউর রহমান সেখানকার একটি স্কুলের ল্যাব সহকারী। তার বিরুদ্ধে ২০১৬ সালে সন্ত্রাস নিরোধ আইনে মামলা হয়। ২০১৩ সালে সে জেএমবিতে যোগ দিয়ে রংপুর বিভাগের দাওয়াতি বিভাগের কার্যক্রম পরিচালনা শুরু করে। ২০১৮ সাল হতে সে রংপুর ও রাজশাহী বিভাগে দাওয়াতি বিভাগের প্রধান হন।

নওগাঁ জেলার পোরশা থানার কাশিপাড়া গ্রামের গোলাম মোহাম্মদের ছেলে মিজানুর রহমান ওরফে নাহিদ ২০০৪ সাল থেকে জেএমবির সক্রিয় সদস্য। সে বিভিন্ন স্থানে বাসা ভাড়া নিয়ে নওগাঁ জেলার সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে, তাদের কারাবন্দি পরিবারকে টাকা দিত।

পুরাতন জেএমবির গাইবান্ধা জেলার দায়িত্বে থাকা জহুরুল ইসলাম ওরফে সিদ্দিক (২৭) গাইবান্ধার রামচন্দ্রপুর সোনারপাড়া গ্রামের আ: গফ্ফারের পুত্র। ২০১১ সালে ঢাকায় সোয়েটার কোম্পানীতে চাকুরীকালীন জেএমবিতে যোগ দিয়ে গাইবান্ধা জেলায় দাওয়াতি কার্যক্রম শুরু করে। ঢাকাসহ বিভিন্ন জেলার ছদ্মবেশে ডিম, পেপার ও পাপ্পন বিক্রি করে দাওয়াতি কার্যক্রম চালাতো। সে মিজানুর রহমান ওরফে নাহিদের জামাতা। বগুড়ার সারিয়াকান্দি উপজেলার হাটশেরপুরবাধ করমজাপাড়া গ্রামের হামিদুল ইসলামের পুত্র মিজানুর রহমান বগুড়া জেলার দায়িত্বপ্রাপ্ত। ২০১৬ সালে সে পুরাতন জেএমবিতে যোগদান করে পরের বছর জেলার দায়িত্বশীল হয়ে কার্যক্রম পরিচালনা করে। সে বগুড়া পৌর টেকনিক্যাল এন্ড কলেজ থেকে ২০১৪ সালে এইচএসসি পাশ করে।

ব্রিফিংকালে উপস্থিত ছিলেন পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল, ওসি ডিবি আছলাম আলী সহ পুলিশ কর্মকর্তাগণ। পুলিশ কর্মকর্তারা জানান, উত্তরাঞ্চলের জেএমবির প্রধান টাঙ্গাইলের তৌকির আইন শৃঙ্খলা বাহিনীর হাতে ক্রসফায়ারে নিহত হওয়ার পর আতাউর রহমান এই অঞ্চলের দায়িত্ব পান। সেই থেকে তারা নিষিদ্ধ এই সংগঠনের কার্যক্রম চালিয়ে আসছিল। তবে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে তাদের কর্মকান্ড সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। তথ্য:বাসস

আজকের বাজার/আখনূর রহমান