জেনে নিন মুখ ধোয়ার সঠিক পদ্ধতি

ছবি :ইন্টারনেট

আমাদের মুখ ধোয়ার কিছু ভুল এবং সঠিক পদ্ধতি আছে এবং আপনি কীভাবে মুখ ধুচ্ছেন তার ওপর নির্ভর করে দিনের শেষে আপনার ত্বক কেমন থাকবে। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে জানানো হয়েছে মুখ ধোয়ার কয়েকটি সঠিক পদ্ধতির কথা।

১. ফেস ওয়াশ ব্যবহার করুন : মুখ ধোয়ার জন্য ফেস ওয়াশ ব্যবহার করুন। যদি আপনার ত্বক শুষ্ক হয়, তাহলে মুখ ধোয়ার পর একটি ক্রিম ব্যবহার করুন, আর যদি আপনার ত্বক তৈলাক্ত হয়, তাহলে একটি জেল-ভিত্তিক ক্রিম লাগাতে পারেন। দিনে দুবার এমনভাবে মুখ ধুতে হবে।

২. হাল্কা গরম পানি ব্যবহার করুন : সবসময় মুখ ধোয়া শুরু করার জন্য হাল্কা গরম পানি ব্যবহার করুন। কারণ এতে ত্বকের ছিদ্র খুলতে সাহায্য করে, ত্বকের গভীরে গিয়ে চটচটে বা তরল পদার্থ দূর করে মুখ পরিষ্কার করে।

৩. টোনার ব্যবহার করুন : মুখ ধোয়ার ঠিক পরেই একটি টোনার ব্যবহার করুন। টোনার ব্যবহার করার সময়, আপনার টি জোনের ওপর ফোকাস করার চেষ্টা করবেন। কারণ মুখের বাকি অংশের তুলনায় এই এলাকায় সবচেয়ে বেশি যত্ন দরকার। টোনার, ত্বকের পিএইচ লেভেলকে স্বাভাবিক পর্যায়ে ফিরিয়ে আনে।

৪. সপ্তাহে একদিন স্ক্র্যাব করুন : সপ্তাহে শুধু একবার স্ক্র্যাব করার প্রয়োজন রয়েছে। সুতরাং, প্রতিবার মুখ ধোয়ার সময় অনেক ঘষাঘষি করার প্রয়োজন নেই।

৫. ময়েশ্চারাইজ : মুখ ধোয়ার পরে ময়েশ্চারাইজ মাখতে ভুলবেন না। হয়তো এর আগেও অনেকবার এই কথা লেখা হয়েছে কিন্তু এটা বেশ গুরুত্বপূর্ণ একটা বিষয়।

৬. চোখের নিচের অংশে কখনো ক্রিম লাগাতে ভুলবেন না : আপনার চোখের তলার এলাকাটি অত্যন্ত সংবেদনশীল। তাই এই অংশটিকে বেশি মাত্রায় আর্দ্র রাখা প্রয়োজন। আর মুখ ধোয়ার পর কখনো চোখের নিচে ক্রিম প্রয়োগ করতে ভুলবেন না।

আএম/