জেলহত্যা দিবস উপলক্ষে ৫ টাকা মূল্যমানের ডাটা কার্ড ও বিশেষ সিলমোহর প্রকাশ

জেলহত্যা দিবস উপলক্ষে ডাক অধিদপ্তর ৫টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করেছে।

এছাড়াও দিবসটি স্মরণে ৫টাকা মূল্যমানের ৫টি স্মারক ডাকটিকেটের সমন্বয়ে একটি সিটলেট ও দশ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খামও প্রকাশ করা হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ মঙ্গলবার ঢাকায় তার দপ্তর থেকে স্মারক ডাকটিকেটের সমন্বয়ে সিটলেট ও উদ্বোধনী খাম অবমুক্ত এবং ডাটাকার্ড প্রকাশ করেন। এ উপলেক্ষে তিনি একটি বিশেষ সিলমোহর ব্যবহার করেন।

মন্ত্রী জেলহত্যা দিবস স্মরণে স্মারক ডাকটিকেট অবমুক্তকরণ উপলক্ষে আজ একটি বিবৃতি দিয়েছেন।
বিবৃতিতে তিনি বলেন, জাতির পিতাকে সপরিবারে হত্যার পর জেল হত্যাকান্ড ইতিহাসের কেবলমাত্র আরও একটি পৈশাচিক ও বর্বোরোচিত ঘটনাই ছিল না, এটি ছিল জাতির পিতার নেতৃত্বে বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ অর্জন বাংলার স্বাধীনতাকে নস্যাৎ করে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্নকে ধ্বংস করার জন্য দেশি-বিদেশি কুচক্রি মহলের ষড়যন্ত্রের ফসল।

মন্ত্রী বিবৃতিতে উল্লেখ করেন, ১৫ আগস্ট এবং ৩ নভেম্বরের হৃদয় বিদারক ঘটনা দু‘টি ছিলো বাঙালি জাতিকে কার্যকর নেতৃত্ব থেকে বঞ্চিত করার পরাজিত শক্তির গভীর ষড়যন্ত্রের কুৎসিৎ বাস্তবায়ন।
মোস্তাফা জব্বার জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানের ভূমিকা তুলে ধরে বলেন, তাঁরা ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরীক্ষিত রাজনৈতিক সহকর্মী। বঙ্গবন্ধু ও তার পরিবারের রক্তের সাথে তারা বিশ্বাসঘাতকতা করেননি বলেই ইতিহাসের মীরজাফররূপী খুনি মোস্তাক তাদের বাঁচতে দেয়নি।

বঙ্গবন্ধুর নেতৃত্বে এদেশের স্বাধীকার ও স্বাধীনতা আন্দোলনের পরতে পরতে তাদের ভূমিকা তাদেরকে ইতিহাসে অমরত্ব দান করবে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়,জাতীয় চার নেতা বঙ্গবন্ধু, সংবিধানের চার মূল নীতি বাঙালি জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র এবং সমাজতন্ত্রের প্রতি আনুগত্যের যে দৃষ্টান্ত রেখে গেছেন তা তাদেরকে চির জাগরূক করে রাখবে এই বাংলায়, বাঙালির হৃদয়ে ও মননে যুগ থেকে যুগান্তর, কাল থেকে কালান্তর।

উল্লেখ্য,স্মারক ডাকটিকেট সমন্বয়ে সিটলেট ও উদ্বোধনী খাম মঙ্গলবার ঢাকা জিপিও’র ফিলাটেলিক ব্যুরা থেকে বিক্রি করা হবে। পরবর্তীতে অন্যান্য জিপিও ও প্রধান ডাকঘরসহ দেশের সকল ডাকঘর থেকে এ স্মারক ডাকটিকেট, ডাটা কার্ড বিক্রি করা হবে। উদ্বোধনী খামে ব্যবহারের জন্য চারটি জিপিওতে বিশেষ সিলমোহরেরও ব্যবস্থা রয়েছে।