জয়পুরহাটে আনন্দে পড়ি নৈতিকতায় জীবন গড়ি

প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে আনন্দময় শিক্ষণ পদ্ধতি প্রণয়ন ও বাস্তবায়ন করা এবং স্থানিয় জনগোষ্ঠীর সম্পৃক্ততা বৃদ্ধির মাধ্যমে শিক্ষার মান উন্নয়নে সহায়তা করার উদ্দেশ্যে ‘আনন্দে পড়ি, নৈতিকতায় জীবন গড়ি’ শীর্ষক একটি দিশারী কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে জয়পুরহাট সদর উপজেলার ধলাহার ইউনিয়নে।

পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় স্থানিয় বে-সরকারি উন্নয়ন সংস্থা জাকস ফাউন্ডেশন এ কার্যক্রম বাস্তবায়ন করছে। এ উপলক্ষে সোমবার সকাল ১০টায় ধলাহার ইউনিয়নের প্রবীণ কেন্দ্রে এক ওরিয়েন্টেশন ও পরিকল্পনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায় প্রধান অতিথি হিসেবে ওরিয়েন্টেশনের উদ্বোধন করেন। জাকস ফাউন্ডেশনের উপ নির্বাহী পরিচালক মো: আবুল বাশার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সহ-সমন্বয়কারী মনিরুল ইসলামের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ধলাহার ইউনিয়নের চেয়ারম্যান ফয়েজ উদ্দিন আহমেদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা আবু তারেক মো: রওনাক আখতার, জাকস ফাউন্ডেশনের উপ পরিচালক রফিকুল ইসলাম বাদসা, জেলা স্কাউট সম্পাদক ও সাংবাদিক শাহাদুল ইসলাম সাজু , প্রকল্পের ফোকাল পারসন মস্তোফা কামাল প্রমূখ।

আনন্দে পড়ি, নৈতিকতায় জীবন গড়ি’ শীর্ষক দিশারী কার্যক্রমের উদ্দেশ্য গুলোর মধ্যে রয়েছে স্কুল সম্পর্কে শিক্ষার্থীদের ভীতি দূর করা, শিক্ষার মান উন্নয়ন ও ঝরে পড়া রোধকরণ, বিশেষ চাহিদাসম্পন্ন ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ সকল শিশুর বিদ্যালয়ে উপস্থিতি নিয়মিতকরণ ও ঝরে পড়া রোধে সহায়তা করা, শিশুদের মাঝে স্বাস্থ্য ও পরিবেশ রক্ষায় সচেতনতা তৈরি, নৈতিকতা ও মূল্যবোধ জাগরণের মাধ্যমে শিশুদের সুনাগরিকের দীক্ষা দান, শিশুদের সৃজনশীলতা বিকাশ ও স্বাপ্নিক মানুষ হিসেবে গড়ে তোলা। ফলে শিক্ষার্থীদের মধ্যে সততা, নৈতিকতা, মূল্যবোধ ও জাতীয়তাবোধ ধারনার উন্মেষ ঘটবে, যা পরবর্তিতে শিশুদের দেশপ্রেমে উজ্জীবিত আদর্শ নাগরিক হিসাবে গড়ে উঠতে অনুপ্রাণিত করবে।

ওরিয়েন্টেশনে ধলাহার ইউনিয়নের ১০ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউনিয়নের ৯ ওয়ার্ডের সদস্য, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, বিদ্যালয়ের ফোকাল পারসন, শিক্ষা প্রতিষ্ঠানের বিদে্যুাৎসাহী ব্যক্তি , কর্মসূচী সমন্বয়কারী ও দিশারী কার্যক্রমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাসহ ৫০ জন অংশগ্রহণ করেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান