ঝুলে গেল এরশাদের মামলার রায়

দুর্নীতির মামলায় তিন বছরের কারাদণ্ডের বিরুদ্ধে সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের করা আপিলের রায় ঘোষণা হয়নি। এ মামলায় সাজা বৃদ্ধিতে দুই যুগ আগে রাষ্ট্রপক্ষের দুইটি আপিল আদালতের নজরে আসে। যেহেতু তিনটি আপিলই এ মামলার সঙ্গে সম্পৃক্ত সেক্ষেত্রে এরশাদের করা একটি আপিলের রায় আলাদাভাবে দেওয়া হলে দ্বান্দ্বিক পরিস্থিতি সৃষ্টি হতে পারে; এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৩ মার্চ) বিচারপতি মোহম্মদ রুহুল কুদ্দুসের একক হাইকোর্ট বেঞ্চ তিনটি আপিলের নথি প্রধান বিচারপতির নিকট পাঠিয়ে দেন।

প্রধান বিচারপতির সিদ্ধান্তের ওপর মামলার পরবর্তী প্রক্রিয়া নির্ভর করবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। দুর্নীতির মামলায় তিন বছরের কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের আপিল গত বছর ৩০ নভেম্বর শুনানি শুরু হয়, যা শেষ হয় গত ৯ মার্চ। শুনানি শেষে ওইদিনই ২৩ মার্চ রায়ের জন্য দিন নির্ধারণ করেছিলেন আদালত।

আদালতে এরশাদের পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ সিরাজুল ইসলাম। অপরদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

রাষ্ট্রপতি থাকাকালে পাওয়া বিভিন্ন উপহার সামগ্রী রাষ্ট্রীয় কোষাগারে জমা না দেওয়ার অভিযোগে ১৯৯১ সালের ৮ জানুয়ারি তত্কালীন দুর্নীতি দমন ব্যুরো এরশাদের বিরুদ্ধে ক্যান্টনমেন্ট থানায় এই মামলা দায়ের করে। মামলায় এক কোটি ৯০ লাখ ৮১ হাজার ৫৬৫ টাকার আর্থিক অনিয়মের অভিযোগ আনা হয়েছিলো।

১৯৯২ সালের ৩ ফেব্রুয়ারি নিন্ম আদালত ওই মামলায় এরশাদকে তিন বছরের কারাদণ্ড দেয়। ওই সাজার রায়ের বিরুদ্ধে ওই বছরই আপিল করেন এরশাদ। আপিলটি দুই যুগ ধরে হাইকোর্টে বিচারাধীন রয়েছে। দুর্নীতি দমন কমিশন (দুদক) এই মামলায় পক্ষভুক্ত হয়ে দ্রুত শুনানির জন্য আবেদন জানালে গত ৩০ নভেম্বর শুনানি শুরু হয়।