টাইগারপাসের সৌন্দর্য রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় চট্টগ্রাম ঐতিহ্য রক্ষা পরিষদ

চট্টগ্রাম বিমানবন্দর থেকে লালখান বাজার পর্যন্ত নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প থেকে নগরের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যমতি টাইগারপাস রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় চট্টগ্রাম ঐতিহ্য রক্ষা পরিষদ। রোববার সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে সংগঠনটির চেয়ারম্যান ও সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী সংবাদ সম্মেলন করে এ আহ্বান জানান।

সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরীর দাবি, টাইগারপাসের ঐতিহ্য রক্ষা করতে আর প্রকল্প ব্যয় সাশ্রয় করতে এলিভেটেড এক্সপ্রেসওয়ের শেষ প্রান্তটি টাইগারপাসের পরিবর্তে দেওয়ানহাট ব্রিজের দক্ষিণ প্রান্তে নামানোর। এসময় তিনি দেওয়ানহাট মোড় থেকে নৌবাহিনীর সিনেমা হলের পাশের পুরনো রাস্তাটি চালু করে রেললাইনের উপর ওভারপাস তৈরির বিকল্প প্রস্তাব দেন।

সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, বিদ্যমান রেলওয়ে ব্রিজটির যেহেতু মেয়াদ শেষ তাই সেটি ভেঙে সেখানে নতুন করে আর একটি ওভারপাস তৈরি করা হলে আগ্রাবাদমুখী যানবাহন চলাচল করবে।

সিডিএর বর্তমান পরিকল্পনা অনুযায়ী টাইগারপাসের ফ্লাইওভারটি বিপজ্জনক উল্লেখ করে তিনি বলেন, ধনিয়ালাপাড়া থেকে মনসুরাবাদের দিকে যে ফ্লাইওভারটি গেছে তার উপর দিয়ে আনতে হবে লালখান বাজারমুখী ফ্লাইওভারটি। এটি আনতে হবে ৮০ ফুট উচ্চতায়। ব্যস্ততম এই রুটে যেখান দিয়ে বন্দর থেকে পণ্যবাহী যানবাহনও চলাচল করে সেসব গাড়ি এত উঁচুতে উঠতে গিয়ে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হবে।

টাইগারপাস মোড় থেকে লালখানবাজার পর্যন্ত অংশটুকু প্রকল্প থেকে বাদ দেওয়া দাবি জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্ঠে কণ্ঠ মিলিয়ে আমরাও বলতে চাই আমাদের চট্টগ্রামে একটি টাইগারপাস আছে। এটি প্রকৃতির দান। এই প্রকৃতি প্রদত্ত অপরূপ নান্দনিক সৌন্দর্য ইট পাথরের কংক্রিটের নিচে ঢাকা পড়ে যাক তা আমরা চাই না।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিষদের কো-চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, প্রকৌশলী সুভাষ বড়ুয়া, সদস্য সচিব সাংবাদিক জসিম চৌধুরী সবুজ, এইচ এম মুজিবুল হক শুক্কুর, কমিশনার জাহাঙ্গীর আলম, আবদুর সবুর খান, হাসান মারুফ রুমী, সারোয়ার আমিন বাবুসহ আরও অনেকে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান