টেস্ট রেঙ্কিংয়ে পয়েন্ট বাড়লো বাংলাদেশের

Bangladeshi bowler Mehedi Hasan Miraz,, second right, celebrates the dismissal of Sri Lanka's Upul Tharanga with teammates on day four of their second test cricket match in Colombo, Sri Lanka, Saturday, March 18, 2017. (AP Photo/Eranga Jayawardena)

অস্ট্রেলিয়া সিরিজে বাংলাদেশের সামনে সুযোগ ছিল রেঙ্কিংয়ে উত্থান ঘটানোর। ঢাকা টেস্ট জিতে সেই কাজটা অনেকটাই সহজ করে তুলেছিল মুশফিকুর রহিমের দল। কিন্তু চট্টগ্রাম টেস্টে সফরকারীদের কাছে ৭ উইকেটে হেরে যাওয়ায় তা আর হয়ে ওঠেনি।

তবে রেঙ্কিংয়ের টেবিলে নিজেদের পরিবর্তন ঘটাতে সক্ষম না হলেও গুরুত্বপূর্ণ পাঁচটি রেটিং পয়েন্ট অর্জন করেছে বাংলাদেশ। ১-১ এ সমতা বিধান করা সিরিজ শেষে আইসিসির হালনাগাদকৃত রেঙ্কিংয়ে তালিকায় বাংলাদেশের নামের পাশে নতুন করে যুক্ত হয়েছে পাঁচ পয়েন্ট। অস্ট্রেলিয়া রেঙ্কিংয়ে বাংলাদেশের উপরে অবস্থান করছে বিধায় চট্টগ্রাম টেস্ট হারায় খুব একটা ক্ষতি হয়নি টাইগারদের।

অন্যদিকে রেঙ্কিংয়ে নিচে অবস্থান করে দল বাংলাদেশের কাছে হেরে ঢাকা টেস্টের পরপরই দুঃসংবাদ শুনেছিল অস্ট্রেলিয়া। চতুর্থ অবস্থান থেকে দলটি নেমে এসেছিল পঞ্চম স্থানে। এতে দশমিকের ব্যবধানে এগিয়ে থাকা নিউজিল্যান্ড উত্থিত হয় একধাপ উপরে, জায়গা করে নেয় অস্ট্রেলিয়ার হারানো স্থানে (চতুর্থ)। চট্টগ্রাম টেস্ট শেষে রেঙ্কিংয়ে আর পরিবর্তন হয়নি অস্ট্রেলিয়ারও।

এদিকে যথারীতি আইসিসি টেস্ট রেঙ্কিংয়ে শীর্ষস্থানে আছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত। তাদের ঠিক পরের অবস্থানে, অর্থাৎ দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকা।

একনজরে সর্বশেষ হালনাগাদকৃত আইসিসি টেস্ট রেঙ্কিংয়ে (বন্ধনীতে রেটিং পয়েন্ট)-

১. ভারত (১২৫)

২. দক্ষিণ আফ্রিকা (১১০)

৩. ইংল্যান্ড (১০৫)

৪. নিউজিল্যান্ড (৯৭)

৫. অস্ট্রেলিয়া (৯৭)

৬. পাকিস্তান (৯৩)

৭. শ্রীলঙ্কা (৯০)

৮. ওয়েস্ট ইন্ডিজ (৭৫)

৯. বাংলাদেশ (৭৪)

১০. জিম্বাবুয়ে (০)

আজকের বাজার: সালি / ৮ সেপ্টেম্বর ২০১৭