ট্রাম্পের ভাষণে ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা গুয়াইদো আমন্ত্রিত

ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্টেট অব ইউনিয়ন স্পীচে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। যুক্তরাষ্ট্র দেশটির অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে তাকে স্বীকৃতি দিয়েছে। মার্কিন সংবাদমাধ্যম একথা জানায়।

সিএনএন ও এনবিসি’র খবরে বলা হয়, প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে হটাতে তার প্রচেষ্টার প্রতি সরাসরি সমর্থন প্রদর্শনে ওয়াশিংটনে জাতীয় গুরুত্বপূর্ণ এ অনুষ্ঠানে ট্রাম্প গুয়াইদোকে আমন্ত্রণ জানান। গুয়াইদো ভেনিজুয়েলা ত্যাগের নিষেধাজ্ঞা প্রত্যাখান করে বিদেশি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এদিকে তিনি মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে তার বছরব্যাপী জোরালো প্রচারণা বজায় রাখতে লড়াই চালিয়ে যাচ্ছেন।

২০১৯ সালের জানুয়ারি মাসে ভেনিজুয়েলার অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে নিজের নাম ঘোষণার পর দেশটির বৈধ নেতা হিসেবে যুক্তরাষ্ট্র দ্রুত গুয়াইদোকে স্বীকৃতি দেয়। এরপর বিশ্বের অর্ধ শতাধিক দেশ গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে। ২০১৮ সালে নতুন মেয়াদে নির্বাচনে মাদুরো ভোট জালিয়াতি করে জয়লাভ করায় আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সমালোচনা হয়। কংগ্রেসে ট্রাম্পের বার্ষিক ভাষণে উপস্থিত থাকার জন্য অত্যন্ত সুচিন্তিতভাবে অতিথি বাছাই করা হয়ে থাকে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান