ডিএনসিসি নির্বাচন : হাইকোর্টকে রুল নিষ্পত্তির নির্দেশ

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও দুই সিটির ৩৬ টি ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচন নিয়ে জারি করা রুল হাইকোর্টে দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

রোববার ২৫ ফেব্রুয়ারি এ বিষয়ে করা লিভ টু আপিল নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। অপরদিকে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন ফিদা এম কামাল। আর বিএনপি মনোনীত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

গত ২২ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু (আপিলের অনুমতি চেয়ে আবেদন) আপিলের শুনানিতে পক্ষভূক্ত হন তাবিথ আউয়াল।
গত ১ ফেব্রুয়ারি আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করে নির্বাচন কমিশন (ইসি)।

গত ১৭ জানুয়ারি ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন স্থগিত করেন হাইকোর্ট এবং একই সঙ্গে ওই নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল কেন ‘আইনগত কর্তৃত্ব বহির্ভূত’ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেন হাইকোর্টের একটি বেঞ্চ।

ডিএনসিসি মেয়রের শূন্য পদে উপনির্বাচনের ঘোষিত তফসিলের স্থগিত চেয়ে হাইকোর্টে পৃথক দুটি রিট দায়ের করেন রাজধানী উত্তরের বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও ভাটারা ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান। আর দক্ষিণের ক্ষেত্রে ঘোষিত তফসিল স্থগিত চেয়ে ডেমরার মোজাম্মেল মিয়া নামে এক ভোটার একটি রিট করেন।

আজকের বাজার : এমআর/আরএম/ ২৫ফেব্রুয়ারি২০১৮