ডিএসইতে সূচকের ভয়াবহ পতন, বাড়লো লেনদেন

আজ সোমবার, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষ হয়েছে সূচকের ভয়াবহ পতনে।  দেশে করোনা আতঙ্কে আজ লেনদেনের শুরু থেকেই ব্যাপক সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। মাত্র দুইটি কোম্পানি ছাড়া সবগুলোর শেয়ার ও ইউনিট দর কমেছে।

সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ৭০ কোটি ৪২ লাখ ২৩ হাজার টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪০০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৪৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২টির, কমেছে ৩৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৯৯ কোটি ২৫ লাখ ৩ হাজার টাকা। এর আগের লেনদেন হয়েছিল ৪২৮ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭০ কোটি ৪২ লাখ ২৩ হাজার টাকা।

অপরদিকে, দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৪৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৪৭৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩টির, কমেছে ২৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭০ কোটি ২৩ লাখ ৪৮ হাজার টাকা।

আজকের বাজার/এ.এ