‘ডেঙ্গু প্রতিরোধে যন্ত্রপাতি ও কীটনাশক সংগ্রহ করছে উত্তর সিটি কর্পোরেশ’

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের জন্য ২০০টি ফগার মেশিন, ১৫০টি হস্তচালিত মেশিন এবং ৪০ হাজার লিটার (রেডি ফর ইউজ) কীটনাশক স্থানীয় সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে বাজার দরে সংগ্রহ করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। এ বাবদ ব্যয় হবে ৫ কোটি ৩২ লাখ ৫৫ হাজার টাকা।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। তিনি বলেন, এক মাসের মধ্যে এসব যন্ত্রপাতি ও কীটনাশক দেশে আসবে।

এসব ক্রয়ের জন্য টেন্ডার করলে অনেক সময় লাগবে উল্লেখ করে তিনি বলেন, জাতির কথা বিবেচনা করে এ ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। সিটি কর্পোরেশনের কর্মকর্তারা কয়েক দেশ সফর করেছে। তারা পরবর্তীতে সিঙ্গাপুর যাবে।

তিনি বলেন, দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে এসব ক্রয় সংক্রান্ত কোন প্রস্তাব পাইনি। উত্তর সিটি যেহেতু কিনছে, দক্ষিণও হয়তো কিনবে।

মশা মারার এ কার্যক্রম সারা বছর চলবে জানিয়ে তিনি বলেন, শীত বেশি হলে মশা এতো থাকবে না। যেখানেই পানি জমবে সেখানে মশা হবে। তাই পানি যেন জমতে না পারে সে ব্যবস্থা করা হবে। বড় বড় নদীতে স্রোত থাকায় সমস্যা হবে না।

অর্থমন্ত্রী আরো বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া দেশের জন্য দুশ্চিন্তার বিষয়। ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে রক্ষার জন্য সরকার ঘরে ঘরে যাচ্ছে। প্রথম দিকে কিছু মিস আন্ডারস্ট্যান্ডিং ছিল। প্রধানমন্ত্রীর নির্দেশের পর সমন্বিত কাজ শুরু হয়।

আজকের বাজার/এমএইচ