ঢাকায় আসছেন ব্রাজিলের কিংবদন্তি গোলরক্ষক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাফুফে আয়োজন করেছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে। এ টুর্নামেন্টে ফিফার শুভেচ্ছা দূত হিসেবে আজ ঢাকা আসছেন ব্রাজিলের সাবেক কিংবদন্তি গোলরক্ষক হুলিও সিজার।

২০১৪ বিশ্বকাপে ঘরের মাটিতে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিল ব্রাজিল। ওই ম্যাচেই স্বাগতিকদের গোলরক্ষক ছিলেন হুলিও সিজার। ক্যারিয়ারে কখনোই হয়তো এতটা বাজে ম্যাচ খেলেননি তিনি। জাতীয় দল ছাড়াও দীর্ঘদিন ছিলেন ইন্টার মিলানের ঘরে। ইতালিয়ান দলটির হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগও জিতেছেন তিনি।

২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত জাতীয় দলের হয়ে মোট ৮৭টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তার। ব্রাজিলের জার্সি গায়ে দুইবার কনফেডারেশন কাপ ও একবার কোপা আমেরিকা জিতেছেন ৪০ বছর বয়সী এই গোলরক্ষক।

ব্রাজিলের সাবেক এ গোলরক্ষকের এমিরেটস এয়ারওয়েজের একটি বিমানে লিসবন থেকে বিকেল ৪টা ৫৫ মিনিটে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। তার সঙ্গে আরও থাকবেন ফিফা লিজেন্ড কমিটির এক কর্মকর্তা। ঢাকায় হোটেল ইন্টার কন্টিনেন্টালে অবস্থান করবেন সিজার। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ দিয়ে শুরু করবেন। এরপর বাড্ডার বেরাইদে যাবেন। বেরাইদের বাফুফের একাডেমিতে গোলরক্ষকদের সঙ্গে বিশেষ সময় কাটাবেন তিনি।

সংক্ষিপ্ত সফরে বাফুফে ভবনের আর্টিফিশিয়াল টার্ফে মহিলা ফুটবলারদের অনুশীলনও দেখবেন সিজার। এরপর বাফুফে ও ফুটবল সংগঠকদের সঙ্গে ফটোসেশনে অংশ নেবেন। বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বঙ্গবন্ধু গোল্ডকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ উপভোগ করে ঐদিন রাতেই বাংলাদেশ ত্যাগ করবেন হুলিও সিজার।

আজকের বাজার/আরিফ