ঢাবির ভাষাবিজ্ঞান বিভাগের ২৫ বছর পূর্তি

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভাষাবিজ্ঞান বিভাগের ২৫ বছর পূর্তি উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে পদযাত্রার মধ্য দিয়ে উৎসবের সূচনা হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস-এর এমিরিটাস প্রফেসর ড. রফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষাবিজ্ঞান বিভাগের অনারারি প্রফেসর ড. আবুল কালাম মনজুর মোরশেদ এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালক ও ভাষাবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. জীনাত ইমতিয়াজ আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সৈয়দ শাহরিয়ার রহমান।

ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান তাঁর বক্তব্যে ২৫ বছর পূর্তি উৎসবে সকলকে অভিনন্দন জানিয়ে বিভাগের গুরুত্বকে তুলে ধরেন। তিনি বলেন, এই বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে আছেন এবং মেধার স্বাক্ষর রাখছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থী তাদের জীবনে ন্যূনতম মান-মর্যাদাকে সমুন্নত রেখে সমাজে অবদান রাখবে বলে ভিসি আশা প্রকাশ করেন। শতবর্ষকে পূর্ণ করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় এগিয়ে চলেছে। তিনি বিভাগের সাবেক শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় এবং জাতীয় অগ্রগতির ক্ষেত্রে নিজেদের অবদান রাখার আহ্বান জানান।

দিনব্যাপী অনুষ্ঠানে প্রামাণ্য চিত্র প্রদর্শন, স্মৃতিচারণ সহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরএম/