তামিমের বদলি খুঁজতে গিয়ে সমস্যায় নির্বাচকরা

আফগানিস্তানের বিপক্ষে আগামী ৫ সেপ্টেম্বর ঘরের মাঠে একমাত্র টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচের জন্য দল ঠিক করতে ব্যস্ত সময় পার করছেন নির্বাচকরা। ওপেনার তামিম ইকবালের বদলি খুঁজে পেতে সবচেয়ে বড় সমস্যায় পড়তে হচ্ছে তাদের।

বিশ্বকাপে প্রত্যাশা পূরণে ব্যর্থ হন তামিম ইকবাল। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও রান পেতে লড়াই করতে হয়েছে এ বামহাতি ব্যাটসম্যানকে। ওই সিরিজে দলকে নেতৃত্ব দেন তামিম। তার নেতৃত্বে দীর্ঘদিন পর হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। আফগানদের বিপক্ষে খেলছেন না তিনি।

সাদা বলের ক্রিকেটে বাজে সময় পার করলেও তামিম ইকবাল তার শেষ পাঁচ টেস্ট ইনিংসে তিনটি ফিফটি করেন। তাই আফগানদের বিপক্ষে তামিমের বদলি খুঁজে পাওয়া সত্যিকার অর্থেই নির্বাচকদের কাছে কঠিন কাজ।

এ বিষয়ে সোমবার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবির নির্বাচক হাবিবুল বাশার বলেন, ‘তামিম আমাদের নিয়মিত ওপেনার, কিন্তু সে এই সিরিজে খেলছে না। সে আমাদের জন্য পরীক্ষিত সৈনিক। সর্বশেষ তিন টেস্টে সাদমান ইসলাম তামিমের সাথে ওপেন করেছে। আসন্ন সিরিজে সাদমানের পার্টনার কে হবে সে বিষয়ে আমরা এখনো সিদ্ধান্ত নিতে পারিনি। আমরা তরুণ কাউকে খেলাবো নাকি অভিজ্ঞ কাউকে খেলাবো তা নিয়ে আলোচনা করছি।’

তিনি বলেন, ‘শেষ তিন টেস্টে সাদমান ভালো করেছে। কিন্তু সে এখনো তরুণ। তামিমের সাথে ওপেনিংয়ে খেলায় সে চাপ কোনো অনুভব করেনি। তাই সাদমানের সাথে কে ওপেন করবে তা আমরা এখনো চূড়ান্ত করিনি। দল ঘোষণায় দেরি করার এটাই আসল কারণ।’

চলতি সপ্তাহ শেষে আফগানিস্তানের বিপক্ষে টেস্টের জন্য দল ঘোষণা করবে বিসিবি। তারা স্কোয়াডে ১৪ বা তারও বেশি সদস্যকে অন্তর্ভুক্ত করতে পারেন। যাতে অতিরিক্ত তিন বা চারজন খেলোয়াড় তাদের দক্ষতা জাতীয় দলের সাথে ভাগাভাগি করতে পারেন, বলেন হাবিবুল।

আজকের বাজার/লুৎফর রহমান