তিন সংসদীয় আসনে ভোটগ্রহণ ১৪ জুলাই

সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ আগামী ১৪ জুলাই অনুষ্ঠিত হবে।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এই তিনটি সংসদীয় আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।
ঘোষিত তফসিল অনুযায় এসব আসনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৫ জুন, মনোনয়নপত্র বাছাই হবে ১৭ জুন, কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ১৮ থেকে ২০ জুন, আপিল নিষ্পত্তি ২১ ও ২২ জুন, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ জুন এবং প্রতীক বরাদ্দ ২৪ জুন।
এদিকে করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া লক্ষ্মীপুর-২ আসনের ভোট ২১ জুন অনুষ্ঠিত হবে। এই আসনের মনোনয়নপত্র আগেই যাচাই-বাছাই হয়েছে। লক্ষ্মীপুর-২ আসনের ভোট ১১ এপ্রিল হওয়ার কথা ছিল।
সংবিধান অনুযায়ী কোনো সংসদীয় আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। তবে দৈব-দুর্বিপাকের কারণে নির্বাচন করতে না পারলে আরও ৯০ দিন সময় পেছাতে পারে ইসি।
করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত ১ মার্চ থেকে সব ধরনের নির্বাচন স্থগিত করে কমিশন। এছাড়া এই সময় অনেক নির্বাচনের মেয়াদ শেষ হলেও শূন্য হওয়া লক্ষ্মীপুর-২ ও সিলেট-৩ আসনের ভোটের ব্যাপারে সিইসির বিশেষ ক্ষমতাবলে এসব নির্বাচনের মেয়াদ ৯০ দিন বাড়ানো হয়।
লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য শহিদুল ইসলাম ওরফে পাপুল কুয়েতের ফৌজদারি আদালতে ৭ বছরের সশ্রম কারাদন্ডেদন্ডিত হওয়ায় গত ২৮ জানুয়ারি এ আসন শূন্য ঘোষণা করা হয়।
অপরদিকে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়ায় আসনটি শূন্য হয়। গত ১১ মার্চ রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মারা যান তিনি।
এছাড়া ঢাকা-১৪ আসনের আওয়ামী লীগের আসলামুল হক গত ৪ এপ্রিল রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হয়।
সাবেক আইনমন্ত্রী, সুপ্রিমকোর্ট বারের সভাপতি, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য আবদুল মতিন খসরু গত ১৪ এপ্রিল ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এতে তার এই আসনটি শূন্য হয়।