তিস্তার পানি বিপদসীমার ২০ সেন্টিমিটারের ওপরে, চরাঞ্চল প্লাবিত

ভারি বর্ষণ আর উজানের পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বিপদসীমার ২০ সেন্টিমিটারের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

শুক্রবার সকাল ৬টা থেকে তিস্তার পানি নীলফামারীর ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদী সংলগ্ন চরগ্রামগুলোতে পানি উঠেছে।

নীলফামারীর ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস সর্তকীকরণ কেন্দ্র  জানায়, বৃহস্পতিবার রাত ২টার পর নদীর পানি বিপদসীমা অতিক্রম করে। যা শুক্রবার সকাল ৬টায় তিস্তার পানি বৃদ্ধি পেয়ে ৫২ দশমিক ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপদসীমা ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার)।

এলাকাবাসী জানায়, তিস্তার পানি বেড়ে যাওয়ায় নদী সংলগ্ন ডিমলা উপজেলার ৫টি ইউনিয়নের বিভিন্ন চর ও নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে। ওইসব এলাকার উঠতি ফসল পানিতে তলিয়ে গেছে। পাশাপাশি স্বেচ্ছাশ্রমে নির্মিত চরখড়িবাড়ী এলাকার একটি ক্রস বাঁধ হুমকির মুখে পড়েছে।

ডিমলা উপজেলার পূর্বছাতনাই ইউনিয়নের চেয়ারম্যান আবদুল লতিফ জানান, তিস্তার পানি বেড়ে যাওয়ায় তার ইউনিয়নের চরাঞ্চলের মানুষজন আতঙ্কে রয়েছেন।

এদিকে, পানির গতি নিয়ন্ত্রণে রাখতে তিস্তা ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দেয়া হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড নীলফামারীর ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, ভারি বর্ষণ ও উজানের ঢলে তিস্তা নদীর পানি সকাল ৬টা থেকে বিপদসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।