তুরস্কের বিপক্ষে খেলা হচ্ছেনা দুই ডাচ খেলোয়াড় ন্যাথান এ্যাকে ও কোডি গাকপোর

তুরষ্কের বিপক্ষে আমাস্টারডাম এরিনার ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে খেলা হচ্ছে না দুই ডাচ খেলোয়াড় ন্যাথান এ্যাকে ও কোডি গাকপোর। ডাচ ফুটবল এসোসিয়েশনের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। শনিবার মন্টেনেগ্রোর বিপক্ষে ৪-০ গোলের জয়ের ম্যাচটিতে ২২ বছর বয়সী আইন্দোভেনের স্ট্রাইকার গাকপো ইনজুরিতে পড়েন। অন্যদিকে ব্যক্তিগত কারনে ক্যাম্প ছেড়ে চলে যাওয়ায় ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার এ্যাকের খেলা হচ্ছেনা।

ডাচ জাতীয় দলের কোচ লুইস ফন গাল বলেছেন, ‘বিষয়টা হতাশার, কারন উভয়েই আমার দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বিশেষ করে কোডি নিজেকে দারুনভাবে প্রমান করেছে। এই দুজনকেই আমরা দারুনভাবে মিস করবো। ফন গাল আরো জানিয়েছেন অধিনায়ক ফন ডাইক গত সপ্তাহের বিশ্রামের পর পুনরায় দলে ফিরেছেন। এছাড়া নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন ডিলে ব্লিন্ড।

ডাচদের থেকে এক পয়েন্ট এগিয়ে বাছাইপর্বের গ্রুপ-জি’র শীর্ষে অবস্থান করছেন তুরষ্ক। মার্চে ইস্তাম্বুলে নেদারল্যান্ডকে ৪-২ গোলে পরাজিত করেছি তার্কিশরা। এক সংবাদ সম্মেলনে ফন গাল বলেছেন, ‘তুরষ্কের বিপক্ষে ম্যাচটি নিয়ে আমি আশাবাদী। যদিও ম্যাচটি মোটেই সহজ হবেনা। চলতি সপ্তাহে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোর ফলাফলের দিকে তাকালেই দেখা যাবে এখানে কোন ম্যাচই সহজ নয়। গ্রুপ-সি’তে ইতালি দুটি ম্যাচেই ড্র করেছে। আমি মনে করি এটা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচ। যদিও এটা ফাইনাল নয়।

গ্রুপে দেখা যাচ্ছে আমরা সবকটিতে জিতেছি, যদিও তুরষ্কের বিপক্ষে ম্যাচটি বাদে। আমরা এই ম্যাচটি নিজেদের মাঠে খেলবো, সেই সুবিধাটাই আমরা নিতে চাই। বিশেষ করে এখানকার সমর্থকরা আমাদের সাথে আছে। মন্টেনেগ্রোর বিপক্ষেও সমর্থকরা আমাদের যথেষ্ঠ সমর্থন দিয়েছে। কিন্তু তুরষ্ক অবশ্যই ভাল ফুটবল খেলে, আমি মনে করটি ম্যাচটি কঠিন হবে।’ তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান