দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় পাট চাষিদের সুদিন ফিরেছে

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় পাট চাষিদের সুদিন ফিরেছে বলে কৃষক ও কৃষি কর্মকর্তারা জানিয়েছেন। চলতি মৌসুমে এ ৬ জেলায় ১লাখ ৬৬ হাজার ৩৩ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। আবাদকৃত জমিতে ২০ লাখ ৮৫হাজার ৯১০ বেল পাট উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলা হচ্ছে-যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে যশোর জেলায় ২৬ হাজার ১শ’২৫ হেক্টর জমিতে,ঝিনাইদহ জেলায় ২২ হাজার ১শ’৬০ হেক্টর জমিতে, মাগুরা জেলায় ৩৫ হাজার ৮শ’২০ হেক্টর জমিতে, কুষ্টিয়া জেলায় ৪০ হাজার ৯শ’৬৬ হেক্টর জমিতে, চুয়াডাঙ্গা জেলায় ২০ হাজার ৫শ’২৭ হেক্টর জমিতে এবং মেহেরপুর জেলায় ২০ হাজার ৪০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। এসব জেলায় জমি থেকে পাট কাটা প্রায় শেষের পথে। পাট চাষিরা পানিতে পাট পচানি দিতে এবং পচানি পাট থেকে আঁশ ছড়ানোর কাজে ব্যস্ত সময় পার করছেন। বর্তমানে একমণ পাট ৩ হাজার থেকে ৩ হাজার ২শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। বিগত কয়েক বছর যাবত পাটের দাম ও চাহিদা বেশি থাকায় কৃষক ও কৃষি কর্মকর্তারা মনে করছেন পাটের সুদিন ফিরে এসেছে।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো: জাহিদুল আমীন জানান, পাট চাষিদের পাট চাষে উৎসাহিত করতে সরকারের পক্ষ থেকে কৃষি প্রোরণাদনাসহ বিভিন্ন উপকরণ প্রদান করা হয়েছে। বাংলাদেশ কৃষি ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক কৃষকদের সহজশর্তে লোন প্রদান করেছে। এছাড়া কৃষি বিভাগের পক্ষ থেকে উন্নত জাতের পাট বীজ সরবরাহসহ কৃষকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। যশোর, খুলনাসহ এ অঞ্চলের বিভিন্ন জুট মিলে পাটের চাহিদা থাকায় কৃষকরা আগ্রহ সহকারে পাটের চাষ করেছেন।বাজারে বিগত কয়েক বছর যাবত পাটের দাম ভালো থাকায় পাট চাষিরা উচ্চ মূল্যে পাট বিক্রি করতে পারছেন। যে কারণে পাটের সোনালী দিন ফিরে আসছে বলে তিনি জানান। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান