দক্ষ যুবশক্তিই দেশের সম্পদ

ড. আহমেদ শেখ আসিফ
একটি স্বাধীন দেশের সর্বশ্রেষ্ঠ সম্পদ হলো তার জনগোষ্ঠী। ৪৫ বছর ধরে গড়ে ওঠা এই দেশ মাথা উঁচু করে বিশ্বদরবারে তার যোগ্য আসন পেতে চায়। এর লক্ষে দরকার সুযোগ্য জনগোষ্ঠী এবং তাদের কর্মের সুযোগ। প্রয়োজন টেকসই অর্থনীতি। আবার টেকসই অর্থনীতির জন্য চাই দক্ষ যুবশক্তি। বাংলাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে লক্ষ লক্ষ গ্র্যাজুয়েট বের হয়েছে এবং হচ্ছে।
আমাদের শিাপ্রতিষ্ঠানগুলো থেকে লক্ষ লক্ষ সুশিতি জনগোষ্ঠী কর্মজগতে প্রবেশ করার জন্য উন্মুখ হয়ে আছে। প্রশ্ন হলো, এমন টগবগে তরুণ-তরুণীরা কি তাদের আকাক্সিত কর্ম অর্জনে সক্ষম হচ্ছে, নাকি হতাশার অতল গহ্বরে তলিয়ে যাচ্ছে?
পরিসংখ্যান বলছে, কম শিতি জনগোষ্ঠী তাদের যোগ্যতা অনুযায়ী কর্ম পেতে ব্যর্থ হচ্ছে। এ সময় কম করে হলেও ২ মিলিয়নের বেশি গ্র্যাজুয়েট হয় কর্মহীন, নয়তো আন্ডার এমপ্লয়েড।
এমন পরিস্থিতিতে LIM (Leadership in Motion) একটি আমেরিকাভিত্তিক কনসালটিং ফার্ম তার বাংলাদেশি বন্ধুদের সহযোগিতায় একটি অতি প্রয়োজনীয় তবে ব্যাপকতায় উচ্চাভিলাষী প্রকল্প নিয়েছে।
LIM গ্রুপ আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি প্রতিষ্ঠান, যার মূল উদ্দেশ্য হচ্ছে গ্লোবাল ফাইন্যান্স, টেকনোলজি, এন্ট্রাপ্রেনিউরশিপ, অবকাঠামো উন্নয়ন এবং সর্বোপরি শিার প্রায়োগিকতা নিয়ে কাজ করা। ৩০ বছর ধরে ৭০টিরও বেশি দেশে LIM কাজ করে যাচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত দক্ষ বিশেষজ্ঞদের নিয়ে।  LIM গ্লোবালের সঙ্গে আছে আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, কলম্বিয়া, রুমানিয়া, ফিলিপাইন, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভারত এবং অবশ্যই বাংলাদেশি বিশেষজ্ঞগণ, যাঁরা সরাসরি বাংলাদেশের তরুণদের সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিন বছর ধরে এ দেশে কাজ করছি আমরা।
LIM গ্রুপের মূল উদ্দেশ্য হলো বাংলাদেশের তরুণদের দক্ষ ও কর্মোপযুক্ত জনগোষ্ঠীতে রূপান্তর করা। LIM তার ARL (Action Reflection Learning) কর্মপদ্ধতির মাধ্যমে এমন একটি কাঠামো তৈরি করেছে, যা তরুণদের কর্ম অর্জন এবং কর্ম সৃষ্টি করার জন্য প্রয়োজনীয় উদ্যেক্তা গুণাবলি অর্জনে সহায়তা করে।
এই পদ্ধতির মূল রূপকাঠামো হলো ধাপে ধাপে একটি সুনির্দিষ্ট প্রক্রিয়ায় অংশগ্রহণ করা। প্রক্রিয়াটি হলো শিক্ষা অর্জন, জ্ঞান উন্মোচন, বিবর্তন, প্রয়োগকরণ। এই প্রক্রিয়ায় তরুণেরা অংশগ্রহণ করলে তাদের চিন্তার নতুন নতুন দিক উন্মোচিত হবে এবং নিজেকে বিশ্ববাজারের জন্য উপযুক্ত করে গড়ে তুলতে পারবে।
LIM কেন এই প্রচেষ্টায় আগ্রহী
LIM জানে আগামী দিন বাংলাদেশি তরুণদের স্বপ্নপূরণের দিন।  LIM তার দুনিয়াজোড়া সহযোগী বন্ধুদের সহায়তায় এই টগবগে তরুণদের সামনে অভিজ্ঞতার ঝাঁপি খুলে দিতে চায়। চায় বর্তমান সরকারের স্বপ্ন পূরণেরও সহযোগী হতে। ২০১২১ সালে ৫০ বছরে পা দেবে বাংলাদেশ। সেই বাংলাদেশ হোক একটি আধুনিক ঝকঝকে বাংলাদেশ। বাংলাদেশ হোক উদাহরণ। এশিয়া ও আফ্রিকার উন্নয়নশীল দেশগুলোর সামনে।
রূপান্তরের পাঁচটি খুঁটি
১। শিক্ষা
২। অবকাঠামোগত উন্নয়ন
৩। মূলধন সৃষ্টি
৪। কর্মের সুযোগ সৃষ্টি
৫। উদ্যোগ উন্নয়ন।

LIM গ্রুপ ও তার সহযোগীরা পৃথিবীর বিভিন্ন দেশে ওপরের উন্নয়নের ধারাগুলোকে কীভাবে বিকশিত করা যায় সে ব্যাপারে অভিজ্ঞ।
LIM সমাধান দেয়
LIM-এর মূল উদ্দেশ্য হলো সম্মিলিতভাবে সমাধানের পথ খোঁজা। যেকোনো ধরনের সাংগঠনিক ও ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবেলা করাই হলো LIM-এর মূল কাজ।
LIM কোনো সময়ই পেশাগত উন্নয়নকে একমাত্র মাপকাঠি মনে করে না। সে চায় পেশাগত উন্নয়নের সাথে সাথে ব্যক্তির সামগ্রকি উন্নয়ন।
পাঁচটি দিকে LIM ফলাফল দিতে সচেষ্ট

১. দল গঠন
Shared Ledership-এর মাধ্যমে ঐক্যবদ্ধ দল তৈরিতে সহায়তা করে, যা যেকোনো ধরনের সংগঠনকে শক্তিশালী করে।
২. ব্যবসা
যেকোনো ধরনের ব্যবসায়িক প্রতিবন্ধকতা দূর করতে দ্বিমাত্রিক সমাধানে সহযোগিতা করে।
৩. সংগঠন
সংগঠনের অন্তর্গত সংস্কৃতি গঠনে ভূমিকা রাখে, যা মূলত সংগঠনকে বিকশিত করতে সহায়তা করে।

৪. ব্যক্তি
ব্যক্তি তার শক্তি ও দুর্বলতা বের করে আনতে পারবে এবং সে জানতে পারবে কী করলে সে তার জ্ঞান ও দতার পূর্ণ প্রয়োগ করতে পারবে।

৫. পেশা
পেশাগত উন্নয়ন একজন মানুষের চিরন্তন চাহিদা। LIM তার ৩০ বছরের অভিজ্ঞতা দিয়ে পেশাগত উন্নয়নে সহযোগিতা করে।
LIM তার পরীতি, ARL (Action Reflection Learning) প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশের তরুণদের বিশ্বদরবারে যথাযোগ্য স্থানে যাওয়ার জন্য সহযোগিতা করতে চায়। সর্বোপরি বাংলাদেশের তরুণেরা হোক উদ্যোক্তাদের মডেল, যা অন্য দেশের জন্য পথীকৃৎ হবে।

 

লেখক:
কান্ট্রি ডিরেক্টর
LIM Global USA