দর বৃদ্ধির কারণ জানে না ৩ কোম্পানি

কোনো কারণ ছাড়াই শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানি তিন হলো : আইএফআইসি, বে লিজিং এবং লাফার্জহোলসিম।

জানা গেছে, শেয়ার দর অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে সম্প্রতি ডিএসই কোম্পানি তিনটিকে নোটিশ পাঠায়। এর জবাবে আইএফআইসি ও লাফার্জহোলসিমের পক্ষ থেকে গত ৪ জানুয়ারি এবং বে লিজিংয়ের পক্ষ থেকে ৫ জানুয়ারি জানানো হয়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই তাদের শেয়ার দর এভাবে বাড়ছে।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর আইএফআইসি ব্যাংকের শেয়ারের দর ছিল ১২.৩০ টাকায়। আর ৫ জানুয়ারি কোম্পানিটির শেয়ারের দর বেড়ে দাঁড়ায় ১৬.৬০ টাকায়। অর্থাৎ এই ৯ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ৪.৩০ টাকা বা ৩৫ শতাংশ বেড়েছে। বে লিজিংয়ের শেয়ার দর ২৩ ডিসেম্বর ছিল ১৭.৩০ টাকায়। আর ৫ জানুয়ারি কোম্পানিটির শেয়ার দর দাঁড়ায় ২৮.৭০ টাকায়। অর্থাৎ ৮ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ১১.৩০ টাকা বা ৬৫ শতাংশ বেড়েছে এবং লাফার্জহোলসিমের শেয়ার দর ২০ ডিসেম্বর ছিল ৪০.৬০ টাকায়। আর ৪ জানুয়ারি কোম্পানিটির শেয়ার দর দাঁড়ায় ৫৭.৬০ টাকায়। অর্থাৎ ১০ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ১৭ টাকা বা ৪২ শতাংশ বেড়েছে।