দশ নম্বরে নেমে কিউই ব্যাটসম্যানদের ইতিহাস

ক্রিকেট দলগত খেলা। তবে কখনও কখনও কোনো একজন এমন অসাধ্য সাধন করে বসেন, তখন আর দলগত কথাটি বলার উপায় থাকে না। বলতে হয়, অমুকে একাই জেতালেন দলকে।

এমনই এক পারফরম্যান্স দেখালেন নিউজিল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটার ক্রিশ্চিয়ান ক্লার্ক। দলে তার মূল দায়িত্ব বোলার হিসেবে। সেটা তো পালন করলেনই, দশ নম্বরে নেমে পুরোদুস্তোর ব্যাটসম্যান হয়ে কঠিন এক ম্যাচ জিতিয়ে দিলেন কিউইদের, গড়লেন ইতিহাস।

ঘটনা দক্ষিণ আফ্রিকায় চলতি যুব বিশ্বকাপের। বেনোনিতে কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে প্রথমে ব্যাট করে ২৩৮ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দল। দলটির মিডল অর্ডার ব্যাটসম্যান কার্ক ম্যাকেঞ্জি করেন ৯৯ রান।

তার এই সেঞ্চুরিটা মিস করিয়ে দেন দিনের নায়ক ক্লার্কই। সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে থাকতে দুর্দান্ত এক ডেলিভারিতে ম্যাকেঞ্জিকে বোল্ড করেন তিনি। সবমিলিয়ে ২৫ রান খরচায় নেন ৪টি উইকেট।

২৩৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে একটা সময় নিশ্চিত হার দেখছিল নিউজিল্যান্ড। ১৫৩ রানের মধ্যে তারা হারিয়ে বসে ৮টি উইকেট। কিন্তু নবম উইকেটে দাঁড়িয়ে জো ফিল্ডকে নিয়ে অসাধ্য সাধন করে বসেন ক্লার্ক।

এই উইকেটে ৮৬ রানের ম্যাচ জেতানো এক জুটি গড়েন ফিল্ড-ক্লার্ক। যেটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইতিহাসে নবম উইকেটে সর্বোচ্চ রানের জুটি। ফিল্ড অপরাজিত থাকেন ৫৮ বলে ৩৮ রানে।

৪২ বলে ক্লার্ক করেন হার না মানা ৪৬ রান। দশ নম্বর কোনো ব্যাটসম্যানের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এটিই সর্বোচ্চ রানের ইনিংস। এমন পারফরম্যান্সের পর আর ম্যাচসেরার পুরস্কার কেইবা দাবি করতে পারেন! ক্লার্কের হাতেই উঠেছে পুরস্কারটি।

আজকের বাজার/আরিফ