দিনাজপুরসহ ৩ জেলায় বোরো আবাদের জন্য ৫৮ হাজার ২২০ টন সার বরাদ্দ

চলতি বোরো মৌসুমে দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলায় ২ লাখ ৫৮ হাজার ৯০৫ হেক্টর জমি আবাদের লক্ষ্যমাত্রায় ব্যস্ত সময় অতিবাহিত করছেন কৃষকেরা। বোরো আবাদের জন্য বিসিআইসি ৩ জেলায় ৫৮ হাজার ২২০ টন সার বরাদ্দ করেছেন।
দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. তৌহিদুল ইসলাম জানান, চলতি বোরো মৌসুমে দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার ২ লাখ ৫৮ হাজার ৯০৫ হেক্টর জমিতে প্রায় ১১ লাখ টন চাল উৎপাদনের পরিকল্পনাকে সামনে রেখে কৃষকেরা ক্ষেত খামারে ব্যস্ত সময় অতিবাহিত করছেন। লক্ষ্যমাত্রার মধ্যে ২ লাখ ১১ হাজার ২০ হেক্টরে উচ্চ ফলনশীল ও ৪৭ হাজার ৮৮৫ হেক্টরে হাইব্রিড জাতের ধান আবাদ করা হবে। চাল আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১১ লাখ টন। এর মধ্যে ৮ লাখ ৭৪ হাজার টন উফশী ও ২ লাখ ২৬ হাজার টন হাইব্রিড ধানের চাল রয়েছে।
সুত্র জানায়, দিনাজপুর জেলার ১৩টি উপজেলায় চলতি বোরো মৌসুমে ১ লাখ ৭১ হাজার ৩০০ হেক্টর, ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলায় ৫৮ হাজার ৪৮০ হেক্টর ও পঞ্চগড় জেলার ৫টি উপজেলায় ২৯ হাজার ১২৫ হেক্টরে চলতি মৌসুমে ইরি বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দিনাজপুর জেলায় ১ লাখ ৪৬ হাজার ৩০০ হেক্টরে উফশী ও ২৫ হাজার হেক্টরে হাইব্রিড, ঠাকুরগাঁও জেলায় ৪৩ হাজার ৪৮০ হেক্টরে উফশী ও ১৫ হাজার হেক্টরে হাইব্রিড এবং পঞ্চগড় জেলায় ২১ হাজার ২৪০ হেক্টরে উফশী ও ৮ হাজার ৮৮৫ হেক্টরে হাইব্রিড জাতের ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
বোরো মৌসুমের জন্য দেশের উত্তরাঞ্চলের বৃহত্তর দিনাজপুর এর ৩ জেলা দিনাজপুর, ঠাকুরগাও এবং পঞ্চগড় জেলায় বিসিআইসি ৫৮ হাজার ২২০ টন সার বরার্দ্দ করেছেন। এরমধ্যে ২৩ হাজার ৩৯২ ে টন ইউরিয়া, ৬ হাজার ৭৭৯ টন টিএসপি, ১৬ হাজার ২৮২ টন ডিএপি এবং ১১ হাজার ৭৬৭ টন এমওপি সার রয়েছে।
দিনাজপুর জেলায় ৪ ধরনের ৩৩ হাজার ২৫৬ জন টন সার, ঠাকুরগাঁও জেলায় ১৫ হাজার ৬১১ টন সার এবং পঞ্চগড় জেলায় ৯ হাজার ৩৫৩ টন ৪ ধরনের সার বরাদ্দ করা হয়েছে। কৃষকেরা বিসিআইসির নির্ধারিত খুচরা ও পাইকারী মূল্যে বিসিআইসির ডিলারদের কাছ থেকে সরকারের বেধে দেয়া দামে সার ক্রয় করতে পারবেন। এবারে বাম্পার ইরি বোরো ধান সফল ভাবে উৎপাদন করতে কৃষি বিভাগ লক্ষ্যমাত্রার অতিরিক্ত ফলন ঘরে তুলতে কৃষকদের সব ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছে।
কৃষি বিভাগের সুত্রটি জানায়, অনুকুল আবহাওয়া ও ইরি বোরো চাষে প্রয়োজনীয় উপকরণ সরবরাহ ঠিক থাকলে চলতি বছর ইরি বোরো মৌসুমে বাম্পার ফলন কৃষকেরা বীজতলা নির্মান কাজ শুরু করেছে। ১ ফেব্রুয়ারী থেকে এই অঞ্চলে ইরিবোরো চাষ শুরু হবে বলে সুত্রটি নিশ্চিত করেছে।