দিনাজপুরে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৩৫০টি ছিন্নমুল পরিবারকে পুনর্বাসিত করা হচ্ছে

‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ এই অঙ্গিকার বাস্তবায়ন করতে জেলার বীরগঞ্জ উপজেলায় ৩৫০ জন ভূমিহীন ও গৃহহীন ছিন্নমূল পরিবারকে বাড়ি নির্মাণ করে দিয়ে তাদের পূর্নবাসিত করা হচ্ছে।
বীরগঞ্জ উপজেলায় ‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ এই ঘোষণা বাস্তবায়নে ২ দফায় প্রাপ্ত বরাদ্দে বীরগঞ্জ উপজেলায় ৩৫০টি ভূমিহীন ও গৃহহীন ছিন্নমুল পরিবার পুনর্বাসিত করা হচ্ছে। এই প্রকল্পে উপজেলা পরিষদের তত্বাবধায়নে বাড়ি নির্মাণ কাজ এগিয়ে চলছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ ‘ক’ শ্রেণীর পরিবারের পুনর্বাসনের লক্ষ্যে বাস্তবায়ন করা হচ্ছে।
গত ৫ নভেম্বর থেকে বাড়ি নির্মাণ কাজ শুরু করা হয়েছে বলে বীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম নিশ্চিত করেন। প্রকল্পে পরিদর্শনকালে জেলা প্রশাসককে জানান, নির্ধারিত সময়ের মধ্যে এই উপজেলায় বরাদ্দকৃত ৩৫০টি বাড়ি নির্মাণ সম্পূর্ন করে তালিকা ভূক্তগৃহহীনদের হস্তান্তর করা হবে।
তিনি জানান, প্রকল্পে প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ১ লাখ ৭১ হাজার টাকা হিসেবে উপজেলায় মোট বরাদ্দ ৫ কোটি ৯৮ লাখ ৫০ হাজার টাকা। ১৬টি স্থানে মোট ১১.৫০ একর সরকারি খাস জমিতে নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। নির্মাণ কাজের মান সন্তোষজনক বলে সরে জমিনে উপকার ভোগীদের কাছে জানা গেছে।
জেলা প্রশাসক মাহমুদুল আলম বলেন, প্রতিটি পরিবারের বসবাসের ২টি কক্ষ, ১টি বাথ রুম, ১টি রান্নাঘর, বারান্দাসহ প্রত্যেক উপকার ভোগী গড়ে ২.০ থেকে ৩.০০ শতাংশ জমি বন্দোবস্ত, ইতোমধ্যে তালিকাভুক্ত করণ সহ নির্মান কাজ সম্পন্ন হয়েছে। উপকারভোগীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি জানান।
উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল কাদের জানান, এখানে ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ২০৪৭টি, প্রাথমিক ৩৫০টি পরিবারকে এ প্রকল্পের আওতায় পুনর্বাসন করা হচ্ছে এবং পর্যাক্রমে সকল গৃহহীনকে মুজিববর্ষেই পুনর্বাসিত করা হবে।