দিনাজপুরে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, গুলি, নিহত ১

দিনাজপুরের বিরলে বকেয়া বেতনের দাবিতে আন্দোলনরত রুপালী বাংলা জুট মিলের শ্রমিকরা পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বুধবার রাত নয়টায় দিনাজপুরের বিরল উপজেলার রুপালী বাংলা জুট মিল চত্বরে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

এ সময় পুলিশের গুলিতে এক চা দোকানদার নিহত হয়েছেন বলেও জানা গেছে। এসময় আহত হয়েছেন ৩ পুলিশসহ ১৩ শ্রমিক। নিহতের নাম, সুরত আলী। তিনি ওই মিলের পাশেই চা বিক্রি করতেন। হুসনা মোড়ের মোহাম্মদ আলীর ছেলে তিনি।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিরল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ নাসিম হাবিব। তিনি জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১২ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করেছে। এ ঘটনায় আহত হয়েছেন তিন পুলিশ সদস্য।

জানা যায়, বুধবার বিকালে কোনো নোটিশ ছাড়াই রুপালী বাংলা জুট মিল কর্তৃপক্ষ মিল বন্ধ করে দেয়। এ ঘটনায় বিক্ষুব্ধ হয়ে উঠে শ্রমিকরা। তারা বকেয়া বেতন-ভাতার দাবিতে সন্ধ্যার পর থেকে মিল গেটে সমবেত হতে শুরু করেন।

রাত সাড়ে আটটার দিকে রুপালী বাংলা জুট মিলের ব্যবস্থাপনা পরিচালক ও বিরল উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এম আব্দুল লতিফ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন। কিন্তু শ্রমিকরা তাদের বকেয়া বেতন চেয়ে শ্লোগান দিতে থাকেন। একপর্যায়ে শ্রমিকদের দাবি মেনে না নিয়ে আব্দুল লতিফ ঘটনাস্থল ত্যাগ করার চেষ্টা করলে শ্রমিকরা আরও উত্তেজিত হয়ে ভাঙচুর শুরু করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে। এ সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের সময় পুলিশের গুলিতে ঘটনাস্থলেই সুরত আলী (৩০) নামে এক চা দোকানদার নিহত হয়। আহত হয় তিন পুলিশসহ আরও ১৩ জন।

আজকের বাজার / এ.এ