দিলীপ কুমারের কিছু অজানা কথা

তাকে বলা হয় বলিউডের কিং অফ ট্র্যাজেডি। সত্যজিৎ রায় বলেছেন, দিলীপ কুমার আলটিমেট মেথড অ্যাক্টর। মেগাস্টার অমিতাভ বচ্চন, সুপার স্টার শাহরুখ, আমীর সবাই তার ভক্ত, অনুসারী। অমিতাভ তো কয়েকবার বিভিন্ন সাক্ষাৎকারে বলেছেন বলিউডের ইতিহাস দুই ভাগে বিভক্ত, বিফোর দিলীপ কুমার অ্যান্ড আফটার দিলীপ কুমার। ছয় দশক ধরে বলিউডে মহীরুহ হয়েই অভিনয় করে গেছেন দিলীপ কুমার। তার আসল নাম মোহাম্মদ ইফসুফ খান। তার সম্পর্কে না জানা কিছু কথা তুলে ধরা হলো বিনোদন পাতায়

# ১৯২২ সালের ১১ ডিসেম্বর পেশোয়ারে (বর্তমানে পাকিস্তানের অংশ) জন্মগ্রহণ করেন দিলীপ কুমার। অভিনয় শুরুর আগে পুনেতে ফল বিক্রেতা হিসেবে কাজ করতেন তিনি।

# সে সময়ের বলিউডের স্টার অভিনেতা অশোক কুমার ছিলেন দিলীপের উপদেষ্টা। তার সুপারিশে অভিনেত্রী দেবিকা রানি দিলীপ কুমারকে অভিনয়ের সুযোগ করে দেন।
দেবিকা তাকে প্রতি মাসে ১২৫০ রুপি সম্মানীতে কাজ করার প্রস্তাব দেন। যদিও দিলীপ কুমার ভেবেছিলেন এটা বার্ষিক সম্মানী। নতুন হিসেবে টাকার পরিমাণটা ছিল অনেক। এর কারণও ছিল, দেবিকা পরবর্তী সময়ে জানিয়েছেন দারুণ সম্ভাবনা দেখতে পেয়ে তিনি বিরাট অঙ্কের সম্মানী দিয়ে দিলীপ কুমারকে আটকে রাখতে চেয়েছিলেন। পরে দেবিকা রানিই তাকে দিলীপ কুমার নাম দেন।

# ১৯৪৪ সালে মুক্তি পাওয়া জোয়ার ভাটা ছিলো দিলীপ কুমারের প্রথম ছবি। তবে ১৯৪৭ সালে জুগনু তাকে প্রথম খ্যাতি এনে দেয়।

# ১৯৬৬ সালে দিলীপ কুমারের বয়স ছিলো ৪৪ বছর। সে সময় ২২ বছর বয়সী সায়রা বানুকে বিয়ে করেন। এই দম্পতি নিঃসন্তান। দিলীপ কুমার ‘‘দ্য সাবস্টেনস অ্যান্ড দ্য শ্যাডো’’ নামে আত্মজীবনীতে জানান, হায়দ্রাবাদে এক ক্রিকেট টুর্নামেন্টে সাক্ষাতের পর আসমা রহমান নামের এক মেয়ের সাথে সম্পর্কে জড়ান তিনি। সায়রা বানুকে তালাক দিয়ে ১৯৮০ সালে ঐ মেয়েকে বিয়ে করেন। কিন্তু সে বিয়ে টেকেনি। দুই বছর পর আবারো সায়রাকে বিয়ে করেন।

১১ ডিসেম্বর ছিল এই কিংবদন্তি অভিনেতার ৯৫তম জন্মদিন। তাকে জন্ম দিনের শুভেচ্ছা।
আজকের বাজার: সালি / ১৭ ডিসেম্বর ২০১৭