দীর্ঘমেয়াদে দায়িত্ব পালন করতে চান মাহমুদউল্লাহ

চলতি বছর অস্ট্রেলিয়ার মাটিতে বসবে টি-টুয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। আসন্ন এই আসরে অধিনায়ক হিসেবে বাংলাদেশ দলের দায়িত্ব মাহমুদউল্লাহ রিয়াদের হাতে দেখতে চান টাইগার কোচ রাসেল ডোমিঙ্গো। রিয়াদও দীর্ঘমেয়াদে অধিনায়কত্ব পাওয়ার পক্ষে।

নিষেধাজ্ঞার কারণে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের জায়গাতে অধিনায়কের দায়িত্ব সামলাচ্ছেন রিয়াদ। ক্রিকেটে সাকিব ফিরবেন চলতি বছরের অক্টোবরে। ততক্ষণে অজিদের মাটিতে বিশ্বকাপ শুরু হয়ে যাবে।

টি-টুয়েন্টিতেমাহমুদউল্লাহ রিয়াদ ছাড়াও সিনিয়র ক্রিকেটার হিসেবে আছেন মুশফিকুর রহীম ও তামিম ইকবাল। এই তিন ক্রিকেটারের মধ্যে মাহমুদউল্লাহকে আগামী টি-টুয়েন্টি বিশ্বকাপে অধিনায়ক হিসেবে চাইছেন দক্ষিণ আফ্রিকান এই কোচ।

রিয়াদকে অধিনায়ক করে দুদিন আগে পাকিস্তান সফরে বাংলাদেশ দল ঘোষণা করেছে বিসিবি। গেল বছর ভারত সফরেও অধিনায়ক ছিলেন তিনি। সম্ভবত পাক সফর থেকেই স্থায়ীভাবে অধিনায়কের দায়িত্বটা পাচ্ছেন রিয়াদ।

যাকে নিয়ে এতো কথা, তিনই বা কি ভাবছেন দীর্ঘ মেয়াদে কিংবা বিশ্বকাপে অধিনায়কত্ব করা নিয়ে? এমন প্রশ্নে মঙ্গবার (২১ জানুয়ারি) সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ বলেন, ‘আমি এখনো জানি না। আমাকে এ (পাকিস্তান) সিরিজের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। আমি আমার দায়িত্বটা পুরোপুরি পালন করার চেষ্টা করব। যেহেতু সিরিজ বাই সিরিজ অধিনায়কের দায়িত্বটা আসছে; ডোমিঙ্গোর যদি আমার উপর আস্থা রাখেন তাহলে অবশ্যই তাকে অনেক ধন্যবাদ।’

দীর্ঘ মেয়াদে অধিনায়কের দায়িত্ব পেলে ভালোই হবে মনে করছেন মাহমুদউল্লাহ- ‘পূর্ণ মেয়াদে অধিনায়কত্ব পাওয়া গেলে পরিকল্পনা সাজাতে অনেক সুবিধা হয়। যদিও এটা সম্পূর্ণ বোর্ডের সিদ্ধান্ত। ’

এর আগে গত ১৩-জানুয়ারি মিরপুরে সংবাদমাধ্যমকে ডোমিঙ্গো বলেন, ‘আমি আশা করছি মাহমুদউল্লাহ আমাদেরকে টি-টুয়েন্টি বিশ্বকাপে নেতৃত্ব দেবে। আমার পূর্ণ সমর্থন রয়েছে তার প্রতি। আমি মনে করি মাহমুদউল্লাহ ভারতে দারুণ কাজ করেছে। তার সঙ্গে কাজ করাটা আমি উপভোগ করেছি। দারুণ পেশাদার। ড্রেসিংরুমে তাকে সবাই শ্রদ্ধা করে এবং তার ব্যক্তিত্ব সবাই পছন্দ করে। বলার অপেক্ষা রাখে না বিশ্বমানের একজন খেলোয়াড়ও সে। আমার অধিনায়ক মাহমুদউল্লাহ।’

উল্লেখ্য, আগামীকাল মাহমুদউল্লাহর দল পাকিস্তান সফরে যাত্রা শুরু করবে। যেখানে তিন ধাপে পূর্ণ সিরিজ খেলবে টাইগাররা। প্রথম ধাপে হবে তিনটি টি-টুয়েন্টি। আগামী ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি লাহোরে তিন ম্যাচ টি-টুয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।

আজকের বাজার/আরিফ