দুর্বার আন্দোলনের জন্য ঐক্যবদ্ধ হতে আহ্বান জানিয়েছেন ড. কামাল হোসেন

সংবিধান প্রণেতা ও বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন বলেছেন, আসুন দলমত নির্বিশেষে সবাই একটা দুর্বার আন্দোলনের জন্য ঐক্যবদ্ধ হই। আমাদের সাহসী হতে হবে, দায়িত্ব নিতে হবে।

শুক্রবার সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন আয়োজিত আইনের শাসন ও গণতন্ত্র শীর্ষক আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে তিনি এসব কথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, স্বৈরতন্ত্র কেউ এখানে চিরস্থায়ী করতে পারবে না। নির্বাচন সুষ্ঠ হতে হবে। আসুন দলমত নির্বিশেষে একটা সুষ্ঠু নির্বাচনের পক্ষে ঐক্যবদ্ধ হই।

তিনি বলেন, গণতন্ত্র ও জবাবদিহিতা যদি না থাকে সুশাসন, আইনের শাসন থাকবে না। জবাদিহিতা যদি না থাকে, পাইকারিভাবে চুরিচামারি হয়, তাহলে জনগণের পক্ষে আমাদের প্রহরির ভূমিকা পালন করতে হবে।

ড. কামাল হোসেন বলেন, আইনজীবীরা অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করেছি। তাতে আমরা সফল হয়েছি। তিনি বলেন, জেলায় জেলায় আইনজীবী ও সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ করতে হবে। আমি আশাবাদী জনগণ ঐক্যবদ্ধ আন্দোলন করে আইনের শাসন প্রতিষ্ঠা করতে পাবে।

সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীনের সভাপতিত্বে এবং সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, প্রবীণ আইনবিদ খন্দকার মাহবুব হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক ড. মাহফুজউল্লাহ, নাগরিক ঐকের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক ড. আসিফ নজরুল, আইনজীবী সুব্রত চৌধুরী প্রমুখ।

আরএম/