দৃশ্যমান হতে যাচ্ছে পদ্মা সেতুর ৩,৬০০ মিটার

পদ্মা সেতুর ২৪তম স্প্যান(সুপার স্ট্রাকচার)বসানোর প্রক্রিয়া শুরু হয়েছে। মঙ্গলবার‘৫-এফ’নম্বর স্প্যানটি সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর খুঁটির ওপর বসানো হচ্ছে। ২৩তম স্প্যান বসানোর ৯ দিনের মাথায় ২৪তম স্প্যানটিও বসানো হচ্ছে। এতে পদ্মা সেতু ৩,৬০০ মিটার দৃশ্যশান হয়। সেতু বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, স্প্যানটি অস্থায়ীভাবে সেতুর ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর বসানো ছিল। মঙ্গলবার সকাল ৯টায় মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১২ ও ১৩ নম্বর পিলারে অস্থায়ীভাবে রাখা স্প্যান নিয়ে রওনা করে ভাসমান ক্রেন। বেলা পৌনে ১১টার দিকে নির্ধারিত পিলারের সামনে এসে পৌঁছায়।

তিনি জানান, ৪২টি পিয়ারের(খুঁটি)মধ্যে ৩৭টির কাজ সম্পন্ন হয়েছে। বাকি ৫টি পিয়ারের কাজও চলছে পুরোদমে। শিগগিরই পিয়ার-২৬ এর সাতটি পাইলে রিবার ইন্সটল ও কংক্রিটিং করা হবে। পিয়ার-৮, ১০ এবং ১১ এর কাজ শেষ পর্যায়ে। আগামী এপ্রিলের মধ্যে সব খুঁটির কাজই সম্পন্ন হয়ে যাবে। ইতোমধ্যেই ২৩টি স্প্যান বসানো হয়েছে। এটি বসানোর পর পদ্মা সেতুতে ৪১টি স্প্যানের মধ্যে বাকি থাকছে ১৭টি। চীন থেকে এ পর্যন্ত ৩৭টি স্প্যান মাওয়ায় এসে পৌঁছেছে। বাকি ৪টি স্প্যান শিগগিরই চলে আসছে। ৬.১৫ কিলোমিটার এই সেতুতে থাকবে মোট ৪২টি পিয়ার ও ৪১টি স্প্যান।

এর আগে গত মাসে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, চলতি বছরের জুলাইয়ের মধ্যে পদ্মা সেতুর সব স্প্যান বসানো হবে। ২০২১ সালের মধ্যে এই সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করা হবে। সেতুটির কাজ শেষ হলে দেশের যোগাযোগ ব্যবস্থায় এক নতুন দিগন্তের সূচনা হবে এবং দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রায় ছয় কোটি মানুষের জীবনযাত্রায় এক বৈপ্লবিক পরিবর্তন আনবে। এছাড়া রাজধানী ঢাকাসহ সমগ্র দেশের সঙ্গে দক্ষিণাঞ্চলের সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান